kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


এলজিআরডিমন্ত্রী বললেন

স্বাস্থ্যসম্মত স্যানিটেশন নিশ্চিত না করে দেশের উন্নয়ন সম্ভব নয়

নিজস্ব প্রতিবেদক   

৩ অক্টোবর, ২০১৬ ০০:০০



স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন নিশ্চিত না করে দেশ উন্নয়ন সম্ভব নয়। তিনি জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের নির্ধারিত সময়ের আগেই দেশে সবার জন্য উন্নত স্যানিটেশনব্যবস্থা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান।

স্যানিটেশনব্যবস্থার কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে জনগণের সচেতনতা বাড়ানো অপরিহার্য বলেও মনে করেন তিনি।

গতকাল রবিবার সকাল ১০টায় ‘জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০১৬’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন। স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা ও স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব নাসরিন আক্তার, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খান।

মন্ত্রী বলেন, স্বাস্থ্য মানুষের অন্যতম মৌলিক অধিকার। জনস্বাস্থ্যব্যবস্থার কাঙ্ক্ষিত উন্নয়ন করতে হলে সবার জন্য স্যানিটেশনব্যবস্থা নিশ্চিত করা দরকার। সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় স্বাস্থ্যকর পরিবেশই হলো সার্বিক স্যানিটেশন, যা নিশ্চিত করা আমাদের মতো উন্নয়নশীল দেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ।

ডিএনসিসির মেয়র আনিসুল হক বলেন, ‘অনেক বিদেশিরা বলেন আমাদের শহর বসবাসের অনুপযোগী। আমরা দুই মেয়র একসঙ্গে কাজ করছি একটি বাসযোগ্য ঢাকা গড়তে। এ শহরের জনসংখ্যার ঘনত্বের কারণে নাগরিক সেবা নিশ্চিত করা একটি কঠিন কাজ। অন্যের দিকে তাকিয়ে থাকলে চলবে না; স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের জন্য নিজেরাই উদ্যোগ নিতে হবে। ’ তিনি বলেন, আগে হকার রাস্তা দখল করত; এখন বড় লোকরা রাস্তা দখল করে রাখে। আমি বলেছি, আপনারা বড় লোক; গরিবের রাস্তা ছেড়ে দিন। আমাদের বিনয়কে দুর্বলতা ভাববেন না। ’

মো. মসিউর রহমান রাঙ্গা বলেন, বাংলাদেশে স্যানিটেশন কভারেজ প্রায় ৯৯ শতাংশ। এটি দক্ষিণ এশীয় দেশগুলোর মধ্যে সন্তোষজনক পর্যায়ে। এটি বর্তমান সরকারের স্যানিটেশন সম্পর্কিত উদ্ভাবিত প্রযুক্তি ও কর্মকৌশলের জন্য সম্ভব হয়েছে।

সভাপতির বক্তব্যে সচিব আবদুল মালেক বলেন, সরকার জনগণের কাছে প্রতিশ্রুতি দিয়েছে তা বাস্তবায়নে কাজ করছে।

অনুষ্ঠানের আগে মন্ত্রী জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চত্বরে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উন্মোচন করেন।


মন্তব্য