kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


রাজশাহী বিশ্ববিদ্যালয়

সেই তানভীর স্ত্রীসহ পরীক্ষা কার্যক্রম থেকে বহিষ্কার

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



সেই তানভীর স্ত্রীসহ পরীক্ষা কার্যক্রম থেকে বহিষ্কার

উত্তরপত্র মূল্যায়নে অনিয়মের দায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক তানভীর আহমদ ও তাঁর স্ত্রী প্রভাষক সোমা দেবকে পরীক্ষা কার্যক্রম থেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে একই বিভাগের সহযোগী অধ্যাপক আকতার জাহানের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় তাঁর সাবেক স্বামী তানভীর আহমদের বিরুদ্ধে ‘হয়রানি ও গালাগালি’র অভিযোগ এনে অনাস্থা প্রকাশ করেন সহকর্মীরা। ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত বিভাগের একাডেমিক কমিটির সভায় শিক্ষকদের চাপের মুখে একাডেমিক কার্যক্রম থেকে তানভীর নিজেকে সাময়িকভাবে প্রত্যাহার করেন। পরে ২৫ সেপ্টেম্বর বিভাগের শিক্ষার্থীরাও তানভীরের ওপর অনাস্থা প্রকাশ করে।

বিভাগ সূত্রে জানা যায়, ২০১৫ সালে তৃতীয় বর্ষের ৩০৫ নম্বর কোর্সের যৌথভাবে শিক্ষক ছিলেন তানভীর আহমদ ও সোমা দেব। কোর্সটির প্রথম ইনকোর্সের নম্বরপত্র প্রস্তুত করেন তানভীর আহমদ। পরীক্ষক হিসেবে তানভীর আহমদের স্বাক্ষর থাকলেও নম্বরপত্রের কয়েকটি নম্বরে ঘষামাজা করেন সোমা দেব। ঘষামাজা জায়গাগুলোতে স্বাক্ষরও করেন সোমা দেব। জালিয়াতি ও গোপনীয়তা ভঙ্গের বিষয়টি পরীক্ষা কমিটির নজরে এলে তাঁরা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর লিখিত অভিযোগ দেন। সেই অভিযোগের প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয় শিক্ষা পরিষদ গতকাল এ সিদ্ধান্ত নেয়।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান বলেন, উত্তরপত্র মূল্যায়নে অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাঁদের দুজনকে বহিষ্কার করেছে শিক্ষা পরিষদ। আগামী পাঁচ বছর তাঁরা পরীক্ষা কার্যক্রমে অংশ নিতে পারবেন না।


মন্তব্য