kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


শেষ হলো ভারত বাংলাদেশ চক্ষু চিকিৎসক সম্মেলন

নিজস্ব প্রতিবেদক   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে দুই দিনব্যাপী বাংলাদেশ-ভারত যৌথ আন্তর্জাতিক চক্ষু চিকিৎসাবিষয়ক বৈজ্ঞানিক সম্মেলন গতকাল শনিবার শেষ হয়েছে। বাংলাদেশ আই হসপিটাল অ্যান্ড ইনস্টিটিউট, কলকাতার সুশ্রুত আই কেয়ার হসপিটাল ও দিশা আই হসপিটাল এ সম্মেলনের আয়োজন করে।

এতে চক্ষু বিশেষজ্ঞ, চিকিৎসক, বিভিন্ন মেডিক্যাল কলেজ এবং বাংলাদেশ ও ভারতের বিভিন্ন আই কেয়ার হাসপাতালের প্রতিনিধিরা অংশ নেন।

সম্মেলনে আধুনিক প্রযুক্তির মাধ্যমে তরুণ চিকিৎসকদের চক্ষু চিকিৎসা জ্ঞান ও সার্জারিতে দক্ষ করার বিষয়ে নানা আলোচনা হয়। দুই দেশের চক্ষু বিশেষজ্ঞ ও চিকিৎসকরা তাঁদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। একই সঙ্গে সারা দেশ থেকে আসা চক্ষু চিকিৎসকদের হাতেকলমে উন্নত চিকিৎসা কৌশল শেখানো হয়। সম্মেলনে বক্তারা বলেন, ‘চক্ষু চিকিৎসার সার্বিক মান উন্নয়নে এ ধরনের সম্মেলন বেশ গুরুত্ব বহন করে। ’

শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি ছিলেন ঢাকায় ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। অনুষ্ঠানে বক্তব্য দেন এশিয়া প্যাসিফিক একাডেমি অব অপথালমোলজির সহসভাপতি অধ্যাপক আভা হোসেন, বাংলাদেশ চক্ষু চিকিৎসক সমিতির সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক শারফুদ্দিন আহমেদ, বাংলাদেশ আই হসপিটাল অ্যান্ড ইনস্টিটিউটের চেয়ারম্যান ডা. মাহবুবুর রহমান চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক ডা. নিয়াজ আব্দুর রহমান, বাংলাদেশ গ্লুকোমা সোসাইটির উপদেষ্টা ও সাবেক সভাপতি অধ্যাপক এম নজরুল ইসলাম প্রমুখ।


মন্তব্য