kalerkantho


অস্ট্রেলিয়া যাওয়ার সুযোগ পাচ্ছেন ১০০ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশের ১০০ জন অবিবাহিত যুবক অস্ট্রেলিয়া যাওয়ার সুযোগ পাচ্ছেন। ইচ্ছুকদের বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। স্নাতক পাসসহ আইইএলটিএসে থাকতে হবে ৫.৫ স্কোর। এ ছাড়া তাঁর অভিভাবকের ব্যাংক অ্যাকাউন্টে দেখাতে হবে পাঁচ লাখ টাকা। যাঁদের এই যোগ্যতা রয়েছে তাঁরা এক বছরের জন্য ‘ওয়ার্ক অ্যান্ড হলিডে ভিসা’ নিয়ে অস্ট্রেলিয়ায় যেতে পারবেন। এই এক বছর তাঁরা সেখানে কাজ এবং ভ্রমণ করতে পারবেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, গতকাল শনিবার থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। আবেদন বাছাই শেষে তাঁদের ইন্টারভিউ নেওয়া হবে। যাঁরা ইন্টারভিউয়ে যোগ্য বলে বিবেচিত হবেন তাঁরাই পাবেন অস্ট্রেলিয়ার ভিসা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, অস্ট্রেলিয়া ও বাংলাদেশ সরকারের মধ্যে যৌথ চুক্তির মাধ্যমে গত কয়েক বছর ধরে প্রতিবছর ১০০ জন যুবককে এই ভিসা দেওয়া হচ্ছে। তবে এই ভিসার সুযোগ নিয়ে অস্ট্রেলিয়া যাওয়ার পর এক বছরের বেশি সেখানে অবস্থান করা যাবে না। করলে তাঁকে অবৈধ ঘোষণা করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা কালের কণ্ঠকে জানান, বাংলাদেশে বসবাসকারী বাংলাদেশি নাগরিকরা এ ভিসার জন্য আবেদন করতে পারবেন।


মন্তব্য