kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


তাজিয়া মিছিলে ধারালো অস্ত্র নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিলে ধারালো অস্ত্র নিয়ে (ছুরি, তলোয়ার) বের হওয়া যাবে না বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) আছাদুজ্জামান মিয়া। গতকাল বৃহস্পতিবার দুপুরে পাবলিক অর্ডার ম্যানেজমেন্টের (পিওএম) কার্যালয়ে ডিএমপির ডগ কে-নাইন ট্রেনিং সমাপ্ত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, এবার শারদীয়া দুর্গা পূজার বিসর্জন এবং তাজিয়া মিছিল একই দিনে পড়েছে। তাই সার্বিক নিরাপত্তাব্যবস্থার বিষয় মাথায় রেখে দুই সম্প্রদায়ের সঙ্গে আলোচনা করে এবার তাজিয়া মিছিলে ধারাল অস্ত্র সঙ্গে নিয়ে বের না হওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি যোগ করেন, এর আগে তাজিয়া মিছিলে ছিনতাইয়ের ঘটনা ঘটেছিল। ফের যেন ওই ধরনের ঘটনা না ঘটে সে জন্য এবার সতর্ক ব্যবস্থা নেওয়া হলো।

ডিএমপি কমিশনার বলেন, তাজিয়া মিছিলে ছুরি দিয়ে শরীরে আঘাত করে রক্তাক্ত করা কোনো ধর্মীয় অনুশাসনের মধ্যে নেই। এটা একটি রেওয়াজ হয়ে দাঁড়িয়েছে। তাই শিয়া সম্প্রদায়ের সঙ্গে কথা বলে নিরাপত্তার স্বার্থে ছুরি না নিয়ে মিছিল বের করার অনুরোধ জানানো হয়েছে। সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির কথা বিবেচনা করে তারাও পুলিশের সঙ্গে একমত পোষণ করেছে।

ডিএমপি কমিশনার আরো বলেন, দুর্গা পূজা ও শিয়া সম্প্রদায়ের উৎসবকে সামনে রেখে রাজধানীতে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ওই দিন ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। র‍্যাব পুলিশের পাশাপাশি, আনসারের ডগ স্কোয়াড মোতায়েন করা হবে। পাশাপাশি শিয়া ও হিন্দু সম্প্রদায়ের স্বেচ্ছাসেবীরা উৎসবকেন্দ্রিক নিজেদের নিরাপত্তা বলয় রাখবে। বাইরে থেকে কোনো অচেনা লোক যেন তাদের ধর্মীয় উৎসবে বিঘ্ন ঘটাতে না পারে সে বিষয়ে তারা নিরাপত্তা দেবে এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহযোগিতা করবে।

ডিএমপি সূত্র জানিয়েছে, হিন্দু সম্প্রদায়ের দুর্গা প্রতিমা বিসর্জনের জন্য পলাশী মোড় হয়ে দোয়েল চত্বর, গোলাপ শাহ মাজার, বাবুবাজার হয়ে বুড়িগঙ্গা পর্যন্ত সম্পূর্ণ রাস্তায় পুলিশ মোতায়েন থাকবে। ডিএমপি কমিশনার ছাড়াও অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার শাহবুদ্দিন কুরায়শী, গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের উপকমিশনার (ডিসি) মাশরুকুর রহমান খালেদ, শেখ নাজমুল আলম, ডিএমপির (মিডিয়া) উপকমিশনার মাসুদুর রহমানসহ অন্য পুলিশ কর্মকর্তারা।


মন্তব্য