kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্ব হার্ট দিবস পালিত

হৃদরোগ রোধে সচেতনতা বৃদ্ধি ও চিকিৎসা ব্যয় কমানোর তাগিদ

নিজস্ব প্রতিবেদক   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



হৃদরোগ প্রতিরোধে সচেতনতাই মূলকথা। এই সচেতনতার মাধ্যমে ধূমপান বর্জন, প্রচুর শাকসবজি ও ফলমূল খাওয়া, তেল-চর্বিযুক্ত খাবার কম খাওয়া, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা, ওজন কমানো, মানসিক চাপমুক্ত থাকা এবং প্রতিদিন অন্তত ৩০ মিনিট কায়িক শ্রম বা হাঁটাচলা করাটা জরুরি।

গতকাল বৃহস্পতিবার বিশ্ব হার্ট দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি থেকে এমন পরামর্শ উঠে এসেছে। একই সঙ্গে বলা হয়েছে, দেশেই হৃদরোগের সব ধরনের বিশ্বমানের চিকিৎসার ব্যবস্থা রয়েছে। তবে এ চিকিৎসার ব্যয় কমাতে হবে।

হার্ট ফাউন্ডেশন : রাজধানীর মিরপুর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে বিশ্ব হার্ট দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, হৃদরোগের চিকিৎসা খুবই ব্যয়বহুল। তাই এ চিকিৎসার ব্যয় কমানোর দিকে সবার নজর রাখা উচিত। বিশেষ করে বেসরকারি হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা ফি কমানো জরুরি। কারণ এত খরচ করে গরিবের পক্ষে চিকিৎসা নেওয়াটা সম্ভব নয়।

জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আব্দুল মালিকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. এন পারানিথারানসহ অন্যরা। অনুষ্ঠানে জানানো হয়, বিশ্বে প্রতিবছর এক কোটি ৭৫ লাখ মানুষ হৃদরোগে মারা যায়।

ইউনাইটেড হাসপাতাল : গুলশানে অবস্থিত ইউনাইটেড হাসপাতালে এই দিবসের কর্মসূচির মধ্যে ছিল জনসচেতনতামূলক সেমিনার, পক্ষকালীন স্পেশাল হার্ট স্কিনিং প্যাকেজ চালু, বিশেষ ডিসকাউন্ট অফার ও হাসপাতাল লবিতে হৃদরোগবিষয়ক প্রশ্নোত্তর বুথ। সকালে স্বাস্থ্য বুথ উদ্বোধন করেন ইউনাইটেড হাসপাতালের সিইও নাজমুল হাসান। তিনি জানান, এ হাসপাতালে এখন পর্যন্ত দুই লাখ ২৫ হাজারের বেশি মানুষকে কার্ডিয়াক কনসালটেশন, ৯ হাজারেরও বেশি মানুষের কার্ডিয়াক সার্জারি, ৩৮ হাজারেরও বেশি কার্ডিয়াক প্রসিডিউর এবং ২৫ লাখের বেশি কার্ডিয়াক পরীক্ষা সম্পন্ন হয়েছে।

পরে এক জনসচেতনতামূলক সেমিনারে অংশ নেন সাবেক নির্বাচন কমিশনার ড. এ টি এম নাজমুল হুদা, নায়করাজ রাজ্জাক, সেলিম গাফফার, মেজর জেনারেল (অব.) অধ্যাপক এ আর খান, এটিএন নিউজের প্রধান নির্বাহী সরকার ফিরোজ উদ্দিন, অকোটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আব্দুস সোবহান, ইউনিমার্ক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আমিনুল আকবার প্রমুখ।

অনুষ্ঠানে ইউনাইটেড হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এম মোমেনুজ্জামান হৃদরোগের ঝুঁকি এড়াতে করণীয় নিয়ে বিভিন্ন দিক তুলে ধরেন। একই হাসপাতালের কার্ডিয়াক সেন্টারের পরিচালক ডা. জাহাঙ্গীর কবির বলেন, হৃদরোগকে ভয় না পেয়ে এই রোগ সম্পর্কে জানতে হবে এবং সচেতন হতে হবে। আর তাহলেই দেশে হৃদরোগীর সংখ্যা কমে আসবে।

অ্যাপোলো হাসপাতাল : সচেতনতা কর্নারের আওতায় বিনা মূল্যে উচ্চতা, ওজন, রক্তচাপসহ পালস মাপা এবং সেই তথ্যের ওপর ভিত্তি করে ডায়েট কাউন্সেলিংসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গতকাল বিশ্ব হার্ট দিবস পালন করা হয় ঢাকার অ্যাপোলো হাসপাতালে। চলচ্চিত্র অভিনেত্রী ববিতা এ কর্মসূচির উদ্বোধন করেন।


মন্তব্য