kalerkantho


রামপাল বিদ্যুৎ প্রকল্প

‘ইউনেসকোর প্রতিবেদন গবেষণাভিত্তিক নয়’

নিজস্ব প্রতিবেদক   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



সুন্দরবনসংলগ্ন বাগেরহাটের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প নিয়ে সম্প্রতি ইউনেসকো যে প্রতিবেদন প্রকাশ করেছে, তা গবেষণাভিত্তিক নয় বলে দাবি করেছে সচেতন ব্যবসায়ীদের সংগঠন ‘প্রগতিশীল বাংলাদেশ’। সংগঠনটি বলছে, সরকারবিরোধী কোনো চক্র ইউনেসকোকে রামপাল বিদ্যুৎকেন্দ্র বিষয়ে ভুল তথ্য দিয়ে প্রভাবিত করার চেষ্টা করেছে। আর ভুল তথ্যের মাধ্যমে প্রভাবিত হয়ে গবেষণা না করেই প্রতিবেদন প্রকাশ করেছে সংস্থাটি।

গতকাল বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে প্রগতিশীল বাংলাদেশ। সংবাদ সম্মেলনে সংগঠনটি সম্পর্কে বলা হয়, দেশের উল্লেখযোগ্য দেশপ্রেমিক পেশাজীবী সমন্বয়ে এটি গঠিত হয়েছে। তবে এ সংগঠনের সঙ্গে দেশের কোন কোন প্রগতিশীল সংগঠন যুক্ত, সে সম্পর্কে কিছু বলা হয়নি।

‘রামপাল বিদ্যুৎকেন্দ্র’ শীর্ষক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি কবীর আহমেদ ভূঞা, সাধারণ সম্পাদক লিয়াকত আলী ভূঁইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, লায়ন রবিউল হক, প্রকৌশলী সরওয়ার্দী ভূঁইয়া, বুয়েটের সাবেক সহ-উপাচার্য প্রকৌশলী অধ্যাপক ড. হাবিবুর রহমান, ব্যবসায়ী নাগিবুল ইসলাম দীপু প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আয়োজক সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক বুয়েটের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক কাজী বায়েজিদ কবীর। তিনি বলেন, ‘ইউনেসকোর যে দল এসেছিল, তারা অত্যন্ত কম সময় দেশে অবস্থান করেছে। এই সামান্য সময়ে একটি গ্রহণযোগ্য প্রতিবেদন প্রণয়ন করা সম্ভব নয়। ’ রামপাল বিদ্যুৎকেন্দ্রের সপক্ষে বিভিন্ন যুক্তি তুলে ধরে তিনি বলেন, ‘রামপালে বিদ্যুৎকেন্দ্র হলে পরিবেশের কোনো ক্ষতি হবে না। যারা এটির বিরোধিতা করছে, তাদের হাতে কোনো বৈজ্ঞানিক তথ্য-উপাত্ত নেই। আবেগ ও অবাস্তব যুক্তির মাধ্যমে তারা এর বিরোধিতা করছে। ’


মন্তব্য