kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


এজেন্সিগুলোর কাছে হজযাত্রীর হিসাব চাওয়া হয়েছে

৩০ অক্টোবরের মধ্যে জমা দিতে হবে

নিজস্ব প্রতিবেদক   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বেসরকারি হজ এজেন্সিগুলোর কাছে হজযাত্রীর হিসাব চেয়েছে ধর্ম মন্ত্রণালয়। আগামী ৩০ অক্টোবরের মধ্যে এ হিসাব জমা দিতে হবে।

এবার কোন এজেন্সি থেকে কতজন হজে গিয়েছিলেন এবং নির্ধারিত সময়ে কতজন ফিরে এসেছেন—এসব তথ্য আশকোনা হজ অফিসে জমা দিতে বলা হয়েছে।

সম্প্রতি ধর্ম মন্ত্রণালয় হজ এজেন্সিগুলোর সংগঠন হাবকে চিঠি দিয়ে এ নির্দেশনা দিয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, গত কয়েক বছরে বেসরকারি এজেন্সির মাধ্যমে হজের জন্য পাঠানো ব্যক্তিদের অনেকে ফিরে আসেনি। এ কারণে অনেক এজেন্সির বিরুদ্ধে গত বছর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়। এবার বেশ আগেই হিসাব জানতে চাওয়া হয়েছে। যারা তথ্য দিতে ব্যর্থ হবে বা বেঠিক তথ্য দেবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা হজ অফিসের সহকারী পরিচালক আবদুল মালেক জানান, প্রত্যেক এজেন্সিকে হজ লাইসেন্স নাম্বার, মোয়াল্লেম ফি, সৌদি আরব থেকে সংগৃহীত বারকোড, মোট হজযাত্রীর সংখ্যা, পাঠাতে ব্যর্থ হজযাত্রীর সংখ্যা ও ফেরত আসা হজযাত্রীর সংখ্যা জানাতে হবে।

গতকাল মঙ্গলবার মক্কায় মক্কা হজ অফিসের কনসাল (হজ) ও হজ আইটি দলের সদস্যরা সৌদি আরবের ই-হজ কর্মসূচি বাস্তবায়নকারী প্রতিষ্ঠান সিজেল টেকনোলজিস লিমিটেডের সঙ্গে বিশেষ আলোচনা সভায় বসেন। সেখানে হজ ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়। গত সোমবার পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৪২টি ও সৌদি এয়ারলাইনসের ৬২টি ফ্লাইটে ৩৫ হাজারের বেশি হাজি বাংলাদেশে ফিরেছেন বলে সভায় জানানো হয়।

সোমবার পর্যন্ত সৌদি আরবে ৬৬ জন বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন। তাঁদের মধ্যে ৪৯ জন পুরুষ ও ১৭ জন নারী।


মন্তব্য