kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরি

দুই সপ্তাহের মধ্যে ১৫.২৫ মিলিয়ন ডলার আসছে

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থের মধ্যে ১৫.২৫ মিলিয়ন মার্কিন ডলার দুই সপ্তাহের মধ্যে ফিলিপাইন থেকে ফেরত পাওয়া যাবে। ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসান রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বাংলাদেশ সংবাদ সংস্থাকে (বাসস) এ কথা জানিয়েছেন।

ডেপুটি গভর্নর বলেন, ‘চুরি হওয়া অর্থ ফেরত পাঠানোর বিচারের রায় বাংলাদেশের অনুকূলে দেওয়া হয়েছে। এই রায় বাস্তবায়নের পর আমরা অর্থ ফেরত পাব। ’ তিনি আরো বলেন, এই রায় বাস্তবায়নের প্রক্রিয়া সম্পন্ন হতে দুই সপ্তাহ সময় লাগবে।

এর আগে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক দেব প্রসাদ দেবনাথ বাসসকে বলেছিলেন, ‘কয়েক দিনের মধ্যে ১৫.২৫ মিলিয়ন ডলার বাংলাদেশ ব্যাংকে জমা হবে। ’ তিনি জানান, এই অর্থ এখন ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে রয়েছে। সে দেশের আদালতের রায় অনুযায়ী তা বাংলাদেশের অনুকূলে ছাড় করা হবে। ’

দেব প্রসাদ বলেছেন, ফিলিপাইন থেকে এই অর্থ ফিরে পাওয়ার পর চুরি হওয়া অর্থের মধ্যে ফেরত পাওয়ার পরিমাণ দাঁড়াবে ৩৫.২৫ মিলিয়ন ডলার।

এ বছরের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ, নিউ ইয়র্কে গচ্ছিত রাখা বাংলাদেশের ১০১ মিলিয়ন ডলার চুরি হয়। এই অর্থের মধ্যে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের চারটি অ্যাকাউন্টে ৮১ মিলিয়ন ডলার পাঠানো হয়। এ ছাড়া শ্রীলঙ্কার একটি ব্যাংকে পাঠানো হয় ২০ মিলিয়ন ডলার। বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে শ্রীলঙ্কা থেকে ২০ মিলিয়ন ডলার ফিরিয়ে এনেছে।


মন্তব্য