kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


চট্টগ্রামে র‍্যাবের অভিযান

বস্তিতে একে-২২ রাইফেল বন্দুক রকেট ফ্লেয়ার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



চট্টগ্রাম নগরের একটি বস্তি থেকে একটি একে-২২ রাইফেলসহ কয়েকটি অস্ত্র ও রকেট ফ্লেয়ার উদ্ধার করেছে র‍্যাব। গতকাল মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত রেলওয়ে বাস্তুহারা কলোনি বস্তিতে এই অভিযান চালানো হয়।

জিজ্ঞাসাবাদের জন্য দুজনকে আটক করা হয়েছে।

নগরের মাদকের আখড়া হিসেবে কুখ্যাত এ কলোনিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রায়ই অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধার করে। কিন্তু একে-২২ রাইফেলের মতো অস্ত্র উদ্ধার সাম্প্রতিক সময়ে হয়নি।

উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে আরো আছে একটি বন্দুক ও চারটি রামদা। এ ছাড়া দুটি ম্যাগাজিন ও ১৬টি রকেট ফ্লেয়ার পাওয়া গেছে।

র‍্যাব-৭-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মিফতা উদ্দিন আহমেদ জানান, নিম্ন আয়ের মানুষ এই বস্তিতে বাসা ভাড়া নিয়ে থাকে। কম দামে বাসা পাওয়ায় এখানে প্রায় পাঁচ হাজার ঘর হয়েছে। এসব ঘরে বাসা ভাড়া নিতে পরিচয় দেখাতে হয় না। এই সুযোগে দুর্বৃত্তরা এখানে আস্তানা তৈরি করে থাকতে পারে। এ ছাড়া মাদকসংক্রান্ত বিরোধের জের ধরে বস্তিতে হামলা-পাল্টাহামলার ঘটনাও ঘটে।

র‍্যাব কর্মকর্তা বলেন, ‘অভিযান টের পেয়ে দুটি বাসা থেকে লোকজন পালিয়ে যায়। ওই বাসার অদূরে একটি সরু রাস্তা ও নালার পাশ থেকে অস্ত্রশস্ত্রগুলো উদ্ধার করা হয়। ’

এক প্রশ্নের জবাবে লেফটেন্যান্ট কর্নেল মিফতা বলেন, চট্টগ্রামে গত বছর শহীদ হামজা ব্রিগেড নামের একটি জঙ্গি সংগঠনের অস্তিত্ব পাওয়া গিয়েছিল। সম্প্রতি ঢাকার জঙ্গি আস্তানা থেকেও রাইফেলের মতো অস্ত্র উদ্ধার হয়েছে। এই কারণে বস্তির নিম্ন আয়ের লোকের বসত ঘিরে কৌশলে জঙ্গিরা আশ্রয় নিয়েছে কি না সে বিষয়ে অনুসন্ধান করা হবে। তিনি বলেন, অস্ত্রগুলো কারা কিভাবে বস্তিতে এনেছে, কী উদ্দেশে এনেছে তা খুঁজে বের করবে র‍্যাব।

অস্ত্র উদ্ধারের ঘটনায় থানায় মামলা করার প্রক্রিয়া চলছে বলেও জানান এই র‍্যাব কর্মকর্তা।


মন্তব্য