kalerkantho


চারুকলার বার্ষিক প্রদর্শনী শুরু

নিজস্ব প্রতিবেদক   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



চারুকলার বার্ষিক প্রদর্শনী শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীদের ক্যানভাসে রঙে রেখায় ফুটে উঠেছে নগর ও গ্রামীণ জীবনের দৃশ্যকল্পময় নানা ছবি। সেসব ছবি এখন শোভা পাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে।

অনুষদের অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের শিক্ষার্থীদের সৃজিত এসব শিল্পকর্ম নিয়ে শুরু হয়েছে বার্ষিক প্রদর্শনী। গতকাল রবিবার বিকেলে প্রদর্শনী উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথির বক্তব্য দেন অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক বরেণ্য শিল্পী রফিকুন নবী এবং চারুকলা অনুষদের চেয়ারম্যান অধ্যাপক নিসার হোসেন। স্বাগত বক্তব্য দেন প্রদর্শনী উদ্‌যাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক শিশির ভট্টাচার্য।

উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন মাধ্যমের নির্বাচিত শ্রেষ্ঠ শিল্পকর্মের জন্য ১০ নবীন শিল্পীকে পুরস্কৃত করা হয়। সব মাধ্যমের মধ্যে শ্রেষ্ঠ বিবেচনায় ‘গাবতলী ব্রিজ’ শীর্ষক চিত্রকর্মের জন্য শিল্পাচার্য জয়নুল আবেদিন পুরস্কার পেয়েছেন শেখ ফয়জুর রহমান। এ ছাড়া পুরস্কার পেয়েছেন ভুটানের চারুশিক্ষার্থী উগেইন শেরিং, শহীদ শাহনেওয়াজ স্মারক পুরস্কার পেয়েছেন সৈকত সরকার, প্রসুন হালদার, মৃণাল বণিক, দেলোয়ার হোসেন স্মারক পুরস্কার পেয়েছেন পুর্ণিয়া মৃত্তিকা, মাহবুবুল আমিন স্মারক পুরস্কার পেয়েছেন জয়ন্ত মণ্ডল, আফিয়া আবিদা সুলতানা, কাজী আবদুল বাসেত স্মারক পুরস্কার পেয়েছেন ইমতিয়াজ আলম ও আনোয়ারুল হক স্মারক পুরস্কার পেয়েছেন সুনন্দা রানী বর্মণ।

৬১ জন শিক্ষার্থীর শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। ছয় দিনের এ প্রদর্শনী শেষ হবে ৩০ সেপ্টেম্বর।

প্রদর্শনী প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

সাংস্কৃতিক সংগঠন দিয়াড়ের বর্ষপূর্তি অনুষ্ঠান : পথচলার এক বছর পূর্তি অনুষ্ঠান করেছে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ‘দিয়াড়’। গতকাল সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে আলোচনা সভা, গুণীজন সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

অনুষ্ঠানে দিয়াড়ের পক্ষ থেকে শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে অধ্যাপক এরতাজ উদ্দীন আহমদকে সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানে আদি গম্ভীরা দলের শিল্পীরা পরিবেশন করেন গম্ভীরা গান।   

গণগ্রন্থাগারে ইউপিএলের বই প্রদর্শনী : প্রকাশনা প্রতিষ্ঠান ইউপিএল তাদের বার্ষিক গ্রন্থ প্রদর্শনী উপলক্ষে বিশেষ ছাড়ে বই বিক্রি করছে। রাজধানীর শাহবাগের

কেন্দ্রীয় গণগ্রন্থাগারে চলছে এ প্রদর্শনী। চলবে ৩ অক্টোবর পর্যন্ত। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে এ প্রদর্শনী।


মন্তব্য