kalerkantho


টেকনো ড্রাগসের চার ধরনের ওষুধ উৎপাদন বন্ধ

নিজস্ব প্রতিবেদক   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অনুসারে মানসম্পন্ন উপায়ে ওষুধ উৎপাদন না করায় সরকার আরো একটি ওষুধ কম্পানির পেনিসিলিন, সেফালোস্পরিন, হরমোন ও অ্যান্টিক্যান্সার জাতীয় ওষুধ উৎপাদন বন্ধ করে দিয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশে এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে সম্প্রতি ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান টেকনো ড্রাগস নামের ওষুধ কম্পানির এসব আইটেমের উৎপাদন বন্ধের আদেশ জারি করেন।

এ নিয়ে চলতি বছরে সংসদীয় কিমিটির সুপারিশে মোট ৩৫টি ওষুধ কম্পানির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানায় ওষুধ প্রশাসন অধিদপ্তর।

আদেশে বলা হয়েছে, টেকনো ড্রাগস লিমিটেড পেনিসিলিন, সেফালোস্পরিন, অ্যান্টিক্যান্সার ও হরমোন জাতীয় ওষুধ তৈরিতে সক্ষম নয়। ওষুধ প্রশাসন অধিদপ্তরের বিভিন্ন সময়ের পরিদর্শনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জিএমপি গাইডলাইন অনুসরণে এ প্রতিষ্ঠানের সক্ষমতার অভাব দেখা গেছে। ফলে ওষুধ নিয়ন্ত্রণ অধ্যাদেশ ১৯৮২-এর ১৫(১) ধারা অনুযায়ী উপর্যুক্ত ওষুধ উৎপাদনের লাইসেন্স বাতিল এবং উৎপাদন বন্ধের আদেশ দেওয়া হয়েছে।

ওষুধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক ও মুখপাত্র মো. রুহুল আমীন বলেন, সংসদীয় কমিটির সুপারিশে ও মন্ত্রণালয়ের নির্দেশে টেকনো ড্রাগসের পেনিসিলিন, সেফালোস্পরিন, অ্যান্টিক্যান্সার ও হরমোন জাতীয় ওষুধ উৎপাদন বন্ধ করে দেওয়া হয়েছে।


মন্তব্য