kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ঢাকায় এনআইডির স্মার্ট কার্ড বিতরণ হবে সীমিত আকারে

বিশেষ প্রতিনিধি    

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



প্রথম দফায় জাতীয় পরিচয়পত্র বা এনআইডির স্মার্ট কার্ড পাবে  ঢাকার দুই সিটির দুই ওয়ার্ডের আংশিক এলাকার ভোটার। আগামী ২ অক্টোবর প্রধানমন্ত্রী এই স্মার্ট কার্ড উদ্বোধন করার পরদিন ৩ অক্টোবর ঢাকায় সীমিত আকারে এবং পরীক্ষামূলকভাবে এর বিতরণ শুরু হবে।

একই দিনে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়াতেও এই স্মার্ট কার্ড বিতরণ করা হবে। গতকাল শনিবার নির্বাচন কমিশনের সচিব মো. সিরাজুল ইসলাম এনআইডির স্মার্ট কার্ড বিতরণের সর্বশেষ এ পরিকল্পনার কথা জানান।

এর আগে গত ৫ সেপ্টেম্বর নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছিল, প্রথম পর্যায়ে ঢাকার দুই সিটির সঙ্গে রৌমারীর একটি চরের  ভোটারদের এনআইডির স্মার্ট কার্ড দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৩ অক্টোবর প্রধান নির্বাচন কমিশনার নিজে উপস্থিত থেকে সেখানে এ কার্ড বিতরণ করবেন।

এনআইডির স্মার্ট কার্ড বিতরণ সম্পর্কে গতকাল সচিব বলেন, শুধু কার্ড বিতরণই নয়, একই সঙ্গে সবার ১০ আঙুলের ছাপ ও চোখের মণির ছবিও সংগ্রহ করতে হবে। এ ধরনের কাজে অভিজ্ঞতা সঞ্চয় বা এতে কী ধরনের সমস্যা হবে তা জানার জন্য পাইলট প্রকল্প হয়নি। সে কারণে সীমিত আকারে ওই কার্ড বিতরণ করে সমস্যাগুলো সম্পর্কে জেনে পরবর্তী পর্যায়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যেতে পারে।   

এর আগে সচিব জানিয়েছিলেন, স্মার্ট কার্ড পেতে হলে বিদ্যমান কার্ডটি সঙ্গে নিয়ে যেতে হবে। বিদ্যমান কার্ড জমা দিয়েই স্মার্ট কার্ড নিতে হবে। সে ক্ষেত্রে যাঁদের কার্ড হারিয়ে গেছে তাঁদের দ্রুত ওই কার্ড সংগ্রহ করে রাখতে হবে। আর যাঁরা ভোটার হওয়ার পর এখনো এনআইডি কার্ড পাননি তাঁদের ভোটার স্লিপ জমা দিয়ে স্মার্ট কার্ড সংগ্রহ করতে হবে।


মন্তব্য