kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


সড়ক দুর্ঘটনায় মিরসরাইয়ে চুয়েট ছাত্রসহ নিহত ৫

ছয় জেলায় নিহত আরো চার আহত ১০

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



পরিবারের সঙ্গে ঈদের ছুটি কাটাতে ঢাকায় গিয়েছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ছাত্র তাওকির তাজাম্মুল সুস্মিত। গতকাল শ্যামলী থেকে বাসে চড়ে তিনি চট্টগ্রাম ফিরছিলেন।

আজ রবিবার চুয়েটের মেকানিক্যাল ডিপার্টমেন্টের প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষায় গণিত বিষয়ে অংশ নেওয়ার কথা ছিল তাঁর। কিন্তু সড়ক দুর্ঘটনায় জীবন প্রদীপ নিভি গেল তাঁর।

গতকাল শনিবার ভোর সাড়ে ৫টার দিকে মিরসরাইয়ের খৈয়াছড়া এলাকায় যাত্রীবাহী বাসের পেছনে একটি কাভার্ড ভ্যানের ধাক্কায় পাঁচজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে রয়েছেন—চট্টগ্রাম কর্ণফুলী পেপার মিলের জিএম সৈয়দ আহম্মদ (৫৫)। একই কম্পানির অবসরপ্রাপ্ত মহাব্যবস্থাপক সরোয়াদ্দি (৫০), শ্যামলী বাসের সুপারভাইজার মোহাম্মদ আলী (৫০), চট্টগ্রামের ইয়ং ওয়ান গার্মেন্টের কর্মী শাহেদা পারভিন (২৬)।

এদিকে চার জেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় আরো চারজন নিহত হয়েছে। এর মধ্যে রয়েছে নাটোরে আওয়ামী লীগ নেতা, লক্ষ্মীপুরে মাইক্রোবাসের চালক, শেরপুরে ইজিবাইক চালক, দিনাজপুরে বৃদ্ধ এক নারী পথচারী। অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ ও গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় আট পুলিশ সদস্যসহ ১০ জন গুরুতর আহত হয়েছে। বিস্তারিত আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরে—

মিরসরাইয়ের ঘটনায় পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, গতকাল ভোর সাড়ে ৫টার দিকে ঢাকা থেকে চট্টগ্রামগামী শ্যামলী বাস সার্ভিসের একটি বাস খৈয়াছড়ার মিরসরাই ফিলিং স্টেশন এলাকায় গেলে বিকল হয়ে সড়কের পাশে দাঁড়িয়ে পড়ে। পরে যাত্রীদের কেউ কেউ গন্তব্যে পৌঁছানোর জন্য সড়কের পাশে দাঁড়িয়ে অন্য যানবাহন থামানোর চেষ্টা করছিলেন। এ সময় চট্টগ্রামগামী একটি কাভার্ড ভ্যান পেছন দিক থেকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই বাসের চার যাত্রী মারা যান। পরে গুরুতর আহত একজনকে হাসপাতালে নেওয়ার পর মারা যায়।

মিরসরাইয়ের জোরারগঞ্জ হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ (এসআই) ফরিদ উদ্দিন গতকাল সন্ধ্যায় কালের কণ্ঠকে বলেন, ‘মরদেহগুলো উদ্ধার করে স্বজনদের হাতে হস্তান্তর করা হচ্ছে। এরই মধ্যে তিনটি মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। কাভার্ড ভ্যানের চালক-সহকারী কাউকেই আটক করা সম্ভব হয়নি। ’

 

আজ পরীক্ষা ছিল সুস্মিতের : চট্টগ্রামের মিরসরাইয়ের খৈয়াছড়া এলাকায় আরো চার যাত্রীর সঙ্গে দুর্ঘটনার শিকার হন সুস্মিত। দুর্ঘটনার পরপরই ঘটনাস্থলে ছুটে আসেন তাঁর সহপাঠী, বিভাগের শিক্ষকসহ স্বজনরা। সুস্মিতের বাবা আবদুস সাত্তার পুলিশ ইনভেস্টিগেশন ব্যুরোর (পিআইবি) একজন পরিদর্শক। তিনি ঢাকায় কর্মরত রয়েছেন।

সহপাঠী ও শিক্ষকরা জানান, সুস্মিত চুয়েটে ভর্তি হয়েছেন মাত্র এক বছর হলো। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং প্রথম বর্ষের ছাত্র হয়ে ইতিমধ্যে নিজের ডিপার্টমেন্টে প্রতিভার স্বাক্ষর রেখেছেন। কয়েকজন সহপাঠী মিলে তৈরি করেন একটি রোবট। সেটির প্রদর্শনীতেই সহপাঠী-শিক্ষক সবার দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হন সুস্মিত।

সুস্মিতের শিক্ষক ড. জি এম সাদেকুল ইসলাম জানান, ‘সুস্মিত ডিপার্টমেন্টের সেকশন বি-তে অধ্যয়নরত ছিল। রবিবার দুপুর পৌনে ২টায় তার গণিত পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল। পরীক্ষা দিতেই সে ঢাকা থেকে চুয়েটের উদ্দেশে রওনা হয়। ’

বাবা আবদুস সাত্তার বলেন, ‘আমার  দুই সন্তানের মধ্যে সুস্মিত বড়। ছোট ছেলে তানভীর পড়ে তৃতীয় শ্রেণিতে। নিজের লক্ষ্য পূরণে সুস্মিত ২০১৫ সালে চুয়েটে ভর্তি হয়েছে। পরিবার ঢাকায় থাকার কারণে সুস্মিত চুয়েট বঙ্গবন্ধু হলে থাকত। ঈদের ছুটি শেষে শনিবার পুনরায় চুয়েটে ফিরছিল। ওই দিন সকালে দুর্ঘটনাস্থল থেকে উদ্ধার হওয়া সুস্মিতের ফোন থেকে একটি মেয়ে ফোন করে জানিয়েছিল ‘সুস্মিত আর নেই। ’

চার জেলায় নিহত আরো চার : নাটোরের বড়াইগ্রামে থ্রি-হুইলার সিএনজি ও ভটভটির মুখোমুখি সংঘর্ষে আবদুল আজিজ মণ্ডল (৪০) নামে এক আওয়ামী লীগ নেতার মৃত্যু হয়েছে। তিনি বড়াইগ্রাম ধারাবরিষা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি ছিলেন। গতকাল সকাল সাড়ে ৯টার দিকে বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের রেজুর মোড়ে এ দুর্ঘটনা ঘটে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, সিরাজগঞ্জের তাড়াশ থেকে ভটভটিযোগে বাড়ি ফিরছিলেন আবদুল আজিজ। পথে বিপরীতমুখী থ্রি-হুইলার সিএনজির সঙ্গে ভটভটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ভটভটিটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে তিনি গুরুতর আহত হন। পরে তাঁকে নাটোর সদর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

লক্ষ্মীপুরে ট্রাক ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে মাইক্রোচালক নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরো তিন যাত্রী। গতকাল সকালে লক্ষ্মীপুর-বেগমগঞ্জ সড়কের চরচামিতা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতের নাম-পরিচয় পাওয়া যায়নি। আহতরা হলেন জুয়েল (২১), মান্নান (২০) ও আবদুর রহিম স্বপন (৩৮)। আহদের আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় পাঠানো হয়েছে।

শেরপুর শ্রীবরদীর রানীশিমুল ইউনিয়নের বটতলা এলাকায় সড়ক দুর্ঘটনায় এক ইজিবাইক চালক নিহত হয়েছেন। তাঁর নাম সোনা মিয়া (৪৫)। তাঁর বাড়ি  রানীশিমুল বেপারিপাড়া গ্রামে। গতকাল দুপুরে এ দুর্ঘটনা ঘটে। দিনাজপুরের খানসামা এলাকায় নছিমনের চাপায় এক বৃদ্ধ নারী পথচারী নিহত হয়েছেন। তাঁর নাম আছিরন বেগম (৬২)। গতকাল শনিবার সকালে এ দুর্ঘটনা ঘটে। এদিকে দিনাজপুর সদরের সাত মাইল এলাকায় একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ১০ যাত্রী আহত হয়েছে।

আট পুলিশ সদস্যসহ আহত ১০ : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার রসুলপুর মোড়ে সড়ক দুর্ঘটনায় অতিরিক্ত পুলিশ সুপারসহ আট পুলিশ সদস্য আহত হয়েছেন। গতকাল ভোর সাড়ে ৬টার দিকে বগুড়া ডিবি পুলিশ বহনকারী একটি মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা লেগে এ দুর্ঘটনা ঘটে। আহতদের মধ্যে দুজনকে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

আহতরা হলেন বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার মো. আবদুল জলিল, ডিবি পুলিশের এসআই সোহেল রানা, এসআই আলমগীর, এএসআই মো. গোলাম মোস্তফা, কনস্টেবল মো. সেলিম, রাশেল আলী, রাসেল, জাহাঙ্গীর ও চালক শাহীন।

এদিকে গোপালগঞ্জে সড়কের মেরামতকাজে ব্যবহূত রোলার চাপায় দুই স্কুল ছাত্রী আহত হয়েছে। গতকাল সকালে সদর উপজেলার উত্তর ভেন্নাবাড়ী এলাকায় এ দুর্ঘটনা ঘটে। আহতরা হলো, ভেন্নাবাড়ী গ্রামের শাহাবুদ্দিন শেখের মেয়ে লিজা খানম (১৩) ও একই গ্রামের আলমগীর  শেখের মেয়ে লিজা (১১)। এর মধ্যে লিজা খানমকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তারা স্থানীয় শেখ মুজিব আদর্শ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্রী।


মন্তব্য