kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রীতিলতাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক   

২৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



প্রীতিলতাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মহাকবি কালিদাসের ‘অভিজ্ঞান শকুন্তলম’ অবলম্বনে নৃত্যনাট্য ‘শকুন্তলা’ পরিবেশন করে ভাবনা। ছবি : কালের কণ্ঠ

প্রীতিলতা ওয়াদ্দেদার প্রথম বাঙালি নারী শহীদ। ইংরেজ শাসন ও শোষণের কবল থেকে দেশকে মুক্ত করার মানসে তিনি সংগ্রাম করেন।

জীবন উৎসর্গ করেন। গতকাল শুক্রবার ছিল এ বীরকন্যার ৮৪তম আত্মাহুতি দিবস। এ উপলক্ষে এক অনুষ্ঠানে ‘প্রীতিলতা’ শীর্ষক চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। তাতে জানানো হয়, বিপ্লবের অগ্নিকন্যা প্রীতিলতাকে নিয়ে প্রথমবারে মতো দেশে নির্মিত হচ্ছে একটি চলচ্চিত্র। প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৪তম আত্মাহুতি দিবস উপলক্ষে গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘এ সময়েও কেন প্রীতিলতা গুরুত্বপূর্ণ’ শিরোনামে আলোচনা সভায় বিশিষ্টজনরা এসব কথা বলেন। ‘প্রীতিলতা’ চলচ্চিত্র নির্মাণের অংশ হিসেবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মঙ্গলপ্রদীপ প্রজ্বালন করে ‘বাংলার প্রীতিলতা’ (www.banglapritilota.com) শীর্ষক ওয়েবসাইটের উদ্বোধন করা হয়।

আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেন মুক্তিযোদ্ধা-ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী, মহিলা সমিতির সভাপতি আয়শা খানম, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল, সংসদ সদস্য কাজী রোজী, বাংলাদেশ টেলিভিশন পরিচালক (বার্তা) কবি নাসির আহমেদ, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পঙ্কজ চক্রবর্তী প্রমুখ।

শুভেচ্ছা বক্তব্য দেন ‘প্রীতিলতা’ চলচ্চিত্রের পরিচালক রাশিদ পলাশ, চিত্রনাট্য ও সংলাপ রচয়িতা গোলাম রাব্বানী, প্রযোজক মুহিত হাওলাদার, নির্বাহী প্রযোজক রঞ্জু চৌধুরী, মুক্তিযোদ্ধা-গীতিকার কাজল কান্তি দে, ফ্যাশন উদ্যোগের সভাপতি আজহারুল হক আজাদ প্রমুখ।

আলোচনা সভায় বিশিষ্টজনরা বলেছেন, প্রীতিলতার আদর্শকে হৃদয়ে ধারণ করে পথ চলতে পারলে এ দেশের তরুণ প্রজন্ম কখনো বিপথে যেতে পারবে না, বরং দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিজেদের শুদ্ধ মানুষ হিসেবে পরিণত করতে পারবে।

ফেরদৌসী প্রিয়ভাষিণী বলেন, ‘আমার মা মাস্টারদা সূর্য সেন, প্রীতিলতাদের দলে কাজ করেছেন। তাঁর মুখে শুনে প্রীতিলতাকে আমি ছোটবেলা থেকেই অনুভব করে আসছি। মুক্তিযুদ্ধের কিছুদিন পর থেকে এ বীরকন্যাদের ইতিহাস চাপা পড়ে যায়। এখন নতুন প্রজন্মকে তাঁর সম্পর্কে জানাতে হবে। ’

আয়শা খানম বলেন, ‘আমাদের তরুণরা প্রীতিলতাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করছে। এ চলচ্চিত্রে ইতিহাস ও বর্তমান বাস্তবতার মেলবন্ধন ঘটবে। ’

সেলিনা হোসেন বলেন, ‘তরুণসমাজ ব্রত হয়েছে, সাহসী হয়েছে প্রীতিলতার আলোতে সবাইকে আলোকিত করতে। এ আলোতে আলোকিত হয়ে আমাদের তরুণরা জঙ্গিবাদের পথ ঘৃণাভরে প্রত্যাখ্যান করবে বলে আমি আশা করি। ’

‘প্রীতিলতা’ চলচ্চিত্রটি পরিচালনা করছেন রাশিদ পলাশ। চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন গোলাম রাব্বানী। প্রযোজক মুহিত হাওলাদার ও নির্বাহী প্রযোজক রঞ্জু চৌধুরী। পাণ্ডুলিপি উপদেষ্টা হিসেবে রয়েছেন সেলিনা হোসেন, মালেকা বেগম ও নাট্যকার মাতিয়া বানু শুকু। কস্টিউম ডিজাইনার হিসেবে রয়েছেন বিবি রাসেল। চলচ্চিত্রটির সঙ্গে যুক্ত রয়েছে প্রীতিলতা ট্রাস্ট।

আজ শুরু হচ্ছে ‘জাতীয় নাট্যোৎসব ২০১৬’

জঙ্গিবাদ ও মৌলবাদী শক্তির উত্থানের বিরুদ্ধে সোচ্চার হতে সংস্কৃতির প্রতিরোধের অংশ হিসেবে আজ শনিবার থেকে শুরু হচ্ছে ‘জাতীয় নাট্যোৎসব ২০১৬’। ‘এ মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানবতার’ শিরোনামে ১৮ দিনব্যাপী এ নাট্যোৎসবের যৌথ আয়োজক বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

আজ সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ও আতাউর রহমান। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল, স্টুডিও থিয়েটার হল ও বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে প্রদর্শিত হবে নাটকগুলো।


মন্তব্য