kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


জাতীয় নাট্যোৎসব শুরু কাল চার মঞ্চে ১৮ দিনে ৫৮ নাটক

নিজস্ব প্রতিবেদক   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



জাতীয় নাট্যোৎসব শুরু কাল চার মঞ্চে ১৮ দিনে ৫৮ নাটক

‘এ মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানবতার’ শিরোনামে আগামীকাল শনিবার থেকে ঢাকার চারটি মঞ্চে শুরু হচ্ছে ‘জাতীয় নাট্যোৎসব’। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এবারের উৎসবে সহযোগিতা করছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়।

গতকাল বৃহস্পতিবার দুপুরে জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনে উৎসবের বিস্তারিত তথ্য জানানো হয়। এ সময় ফেডারেশনের মহাসচিব আক্তারুজ্জামান জানান, ১৮ দিনের এই উৎসবে ৫৮টি নাটক মঞ্চস্থ হবে। এর মধ্যে ২৬টি নাটক মঞ্চস্থ হবে ঢাকার বাইরে।

মহাসচিব জানান, রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার হল, স্টুডিও থিয়েটার হল ও নাটক সরণির (বেইলি রোড) মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মঞ্চে নাটক মঞ্চস্থ হবে। ১১ অক্টোবর পর্যন্ত এই উৎসব চলবে। প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চস্থ হবে।

ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকী জানান, জঙ্গিবাদের বিরুদ্ধে মানুষকে সচেতন করতেই এই উৎসব। এতে শিক্ষার্থীদের সম্পৃক্ততা বাড়াতে শিক্ষার্থীদের জন্য নাটকের টিকিটের দাম রাখা হয়েছে ২০ টাকা। নিয়মিত দামের টিকিট থাকবে ১০০ ও ২০০ টাকা। অনলাইনে টিকিট সংগ্রহ করা যাবে ‘টিকিট চাই ডটকম’ থেকে।

উদ্বোধনী সন্ধ্যায় মূল হলে হবিগঞ্জের জীবন সংকেত নাট্যদল পরিবেশন করবে নাটক ‘জ্যোতিসংহিতা’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সিরাজগঞ্জের নাট্যলোক পরিবেশন করবে ‘নারী নসিমন’, মহিলা সমিতি মঞ্চে গাইবান্ধার পদক্ষেপ নাট্যদল মঞ্চায়ন করবে ‘পলোনাথ কোম্পানি’।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন রামেন্দু মজুমদার, আতাউর রহমান। স্বাগত বক্তব্য দেবেন আক্তারুজ্জামান।

উৎসবের অংশ হিসেবে নাট্যকর্মীদের জন্য থাকছে ‘দুই বাংলার নাট্যচর্চা’ বিষয়ক কর্মশালা। পরিচালনা করবেন পশ্চিমবঙ্গের নাট্যব্যক্তিত্ব অংশুমান ভৌমিক।

সংবাদ সম্মেলনে ঝুনা চৌধুরী, সানোয়ার আলম খান দুলু, চন্দন রেজা, আহমেদ গিয়াস, চঞ্চল সৈকত, ফয়েজ জহির, মীর জাহিদ, নূর কামরুন চৌধুরীসহ ফেডারেশনের নেতারা উপস্থিত ছিলেন।

জাদুঘরের মিলনায়তনে আমরা সূর্যমুখীর ‘গানের সন্ধ্যা’ কাল : রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আগামীকাল বিকেল সাড়ে ৫টায় ঈদ-পরবর্তী আনন্দ আয়োজন করেছে আমরা সূর্যমুখী। ‘গানের সন্ধ্যা’ শিরোনামের এই আয়োজনে গান পরিবেশন করবেন নাসিমা শাহীন ফেন্সী।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান সমন্বয়ক মুহ. আবদুল হাননান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে থাকবেন লে. কর্নেল (অব.) হারুন-অর-রশিদ। অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেবেন সংস্কৃতিকর্মী শফিকুল ইসলাম সেলিম এবং শুভেচ্ছা বক্তব্য দেবেন কণ্ঠশিল্পী শাহীন সামাদ, সাদিয়া আফরিন মল্লিক ও ড. নাশিদ কামাল। শিরিনা বীথির উপস্থাপনায় থাকছে আবৃত্তিও।  


মন্তব্য