kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


টাম্পাকো দুর্ঘটনায় আন্তমন্ত্রণালয় তদন্ত কমিটি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



গাজীপুরের টঙ্গীর টাম্পাকো ফয়েলস কারখানায় বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে উচ্চ ক্ষমতাসম্পন্ন আন্তমন্ত্রণালয় কমিটি হচ্ছে। বিশেষজ্ঞ ব্যক্তিদের ছাড়া পূর্ণাঙ্গ তদন্ত সম্ভব নয়—জেলা প্রশাসনের গড়া তদন্ত কমিটির এই মন্তব্যের পর আন্তমন্ত্রণালয় কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন গাজীপুর জেলা প্রশাসক।

অন্যদিকে টাম্পাকোয় দুর্ঘটনায় গঠিত আরো চারটি তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেওয়ার মেয়াদ আরো সাত দিন বাড়ানো হয়েছে। তবে ঘটনার পরদিনই গাজীপুর জেলা প্রশাসনের উদ্যোগে গঠিত তদন্ত কমিটি বর্তমানে কার্যকর আছে কি না, তা পরিষ্কার করেনি জেলা প্রশাসন। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রাহেনুল ইসলামকে প্রধান করে পাঁচ সদস্যের এই তদন্ত কমিটি গঠন করা হয়েছিল।

জানা গেছে, কমিটি সম্প্রতি আরো সাত দিনের সময় বৃদ্ধির আবেদন করে। এ জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় সময় বৃদ্ধির কারণ জানতে চায়। এতে কমিটির পক্ষ থেকে বলা হয়, কেমিক্যালসহ বিভিন্ন ধরনের বিষয় থাকায় এই তদন্ত বিশেষজ্ঞ ছাড়া সম্ভব নয়। এর পরই আন্তমন্ত্রণালয় তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। জেলা প্রশাসক এস এম আলম আন্তমন্ত্রণালয়ের কমিটি গঠনের তথ্য নিশ্চিত করেন।

এদিকে দুর্ঘটনার ১৩তম দিনেও নিখোঁজ ১১ শ্রমিকের সন্ধানে সেনাবাহিনীর নেতৃত্বে ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার অভিযান অব্যাহত রেখেছেন। সেনাবাহিনী ভারী যন্ত্রপাতি ব্যবহার করে ধসে যাওয়া ভবনের বর্জ্যগুলো অন্যত্র সরিয়ে নিচ্ছে।  

প্রসঙ্গত, ১০ সেপ্টেম্বর ভোরে টঙ্গীর টাম্পাকো ফয়েলস কারখানায় দুর্ঘটনায় ৩৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ২৯ জনের পরিচয় শনাক্ত হয়েছে। নিখোঁজ রয়েছে ১১ জন।

 


মন্তব্য