kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রীতিলতার আত্মাহুতি দিবস আজ

নিজস্ব প্রতিবেদক   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



প্রীতিলতার আত্মাহুতি দিবস আজ

ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৪তম আত্মাহুতি দিবস আজ ২৩ সেপ্টেম্বর মঙ্গলবার। এ উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।

এ উপলক্ষে আজ বিকেলে সোনারগাঁও হোটেলের ব্যালকনি হলে ‘এ সময়েও কেন প্রীতিলতা গুরুত্বপূর্ণ’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রীতিলতার স্মরণে www.banglarpritilata.com নামে একটি ওয়েবসাইটও উদ্বোধন করা হবে।

এরই মধ্যে বিপ্লবী প্রীতিলতার জীবনী নিয়ে ‘প্রীতিলতা’ নামে চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে ছবিটি নির্মাণ করছেন রাশিদ পলাশ। এই চলচ্চিত্র টিম এ অনুষ্ঠানের আয়োজন করেছে।

ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের অংশ হিসেবে মাস্টারদা সূর্যসেনের নির্দেশে ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর রাতে কয়েকজন বিপ্লবীকে সঙ্গে নিয়ে প্রীতিলতা চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবে ইংরেজদের ওপর আক্রমণ করেন। সফল অভিযান শেষে ফেরার সময় তাঁর গায়ে একটি গুলি লাগে। ইংরেজদের হাতে ধরা পড়ার আশঙ্কায় তিনি পকেটে থাকা পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মহনন করেন। চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে ১৯১১ সালের ৫ মে জন্মগ্রহণ করেন প্রীতিলতা ওয়াদ্দেদার।


মন্তব্য