kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


এমবিবিএস কোর্সে ভর্তীচ্ছু ৯০,০০০, আসন ৯ হাজার

নিজস্ব প্রতিবেদক   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



২০১৬-১৭ শিক্ষা বর্ষে এমবিবিএস কোর্সে ৯ হাজার ২১২টি আসনে ভর্তির জন্য আবেদন করেছেন ৯০ হাজার ৩০০ জন। এর মধ্যে সরকারি কলেজে আসন সংখ্যা মাত্র তিন হাজার ২১২টি।

এবার মোট ১৮টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সূত্র জানায়, অনলাইনে গত ৩১ আগস্ট থেকে গত বুধবার রাত ১২টা পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়। ৭ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রবেশপত্র পাওয়া যাবে ২ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত। গত বছর এমবিবিএস ও বিডিএস কোর্স মিলে আবেদন করেছিলেন ৮৪ হাজার ৭৮৪ জন। পাস করেছেন ৪৮ হাজার ৪৪৮ জন। এ বছর সরকার এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা আলাদা করে নেওয়ার সিদ্ধান্ত নেয়। সে অনুসারে প্রথমে এমবিবিএস কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়। আর বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৪ নভেম্বর। আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু হয়নি।

দেশে বর্তমানে সরকারি ৩০টি ও বেসরকারি ৬৪ মেডিক্যাল কলেজ রয়েছে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে মেধার ভিত্তিতে প্রথমে সরকারি মেডিক্যাল কলেজে ভর্তি করা হবে। বাকি উত্তীর্ণদের মধ্য থেকে বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তির সুযোগ থাকবে। এর বাইরে আর্মড ফোর্সেস ছয়টি মেডিক্যাল কলেজ রয়েছে। আর্মড ফোর্সেস ছয়টি মেডিক্যাল কলেজের ভর্তি প্রক্রিয়া আলাদাভাবে সম্পন্ন হয়।


মন্তব্য