kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


জাতীয় কমিটি বলেছে

ইউনেসকো ও জনমত মেনে রামপাল প্রকল্প বাতিল করুন

নিজস্ব প্রতিবেদক   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ইউনেসকোর প্রতিবেদন ও জনমতের প্রতি শ্রদ্ধা জানিয়ে রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাতিলের আহ্বান জানিয়েছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ বলেছেন, ‘ইউনেসকো যে খসড়া রিপোর্ট দিয়েছে তাতে সুন্দরবন বাঁচাতে রামপাল বিদ্যুৎকেন্দ্র বাতিলে আমাদের দাবি ও আন্দোলনের ন্যায্যতা আবারও প্রমাণিত হয়েছে।

গতকাল বুধবার জাতীয় কমিটির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়। বিবৃতিতে বলা হয়, গত মঙ্গলবার রাজধানীর পুরানা পল্টনে প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে জাতীয় কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, ‘বিদ্যুৎ প্রতিমন্ত্রী আক্ষেপ করে বলেছেন যে আন্দোলনকারীদের বক্তব্যের সঙ্গে ইউনেসকোর বক্তব্য মিলে যায়। এর কারণ একটাই, বৈজ্ঞানিক তথ্যউপাত্ত, নির্মোহ যুক্তিনিষ্ঠ বিশ্লেষণ করলে বক্তব্য অভিন্ন হতে বাধ্য। কম্পানি দ্বারা পরিচালিত না হলে, একগুঁয়েমি ত্যাগ করে নির্মোহ বিচার-বিশ্লেষণ করলে সরকারও একই সিদ্ধান্তে আসবে। ’

সভায় আরো বলা হয়, এর আগেও ইউনেসকো সরকারকে সতর্ক করেছে। সরকার আগের মতো এসব গুরুতর বিষয় উপেক্ষা করলে সুন্দরবন বিশ্ব ঐতিহ্য তালিকা থেকে বাদ পড়ে যাবে। এ ধরনের পরিস্থিতি শুধু দেশকে বিপর্যস্ত করবে তা-ই নয়, বিশ্বদরবারে বাংলাদেশকে কলঙ্কিত করবে।

সভায় সরকারের কাছে পাঠানো ইউনেসকোর সর্বশেষ প্রতিবেদন, ভারতের এক্সিম ব্যাংকের সঙ্গে রামপাল বিদ্যুৎ প্রকল্পের জন্য ঋণচুক্তি স্বাক্ষরের তত্পরতা এবং সুন্দরবন রক্ষার আন্দোলন নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বিভিন্ন জেলা ও বিভাগে সমাবেশ, ভারতের প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি প্রদানে সমাবেশ এবং ২৪-২৬ নভেম্বর ‘চলো চলো ঢাকা চলো’ কর্মসূচির প্রস্তুতি নিয়েও সভায় আলোচনা হয়।


মন্তব্য