kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্বশান্তি দিবসের আলোচনা

শান্তির সপক্ষে দাঁড়াতে হবে সবাইকে

নিজস্ব প্রতিবেদক   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেছেন, সোভিয়েত ইউনিয়নের পতনের পর, স্নায়ুযুদ্ধের অবসানের পর ধারণা করা হয়েছিল পৃথিবীতে শান্তি বজায় থাকবে। কিন্তু বাস্তবতা হচ্ছে পৃথিবীতে যুদ্ধ ও সংঘাতের শেষ এখনো হয়নি।

এ ছাড়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭০ বছর পেরিয়ে গেলেও বিশ্বে এখনো শান্তি ফিরে আসেনি। মানবসভ্যতার জন্যই যুদ্ধের বিপক্ষে, শান্তির সপক্ষে দাঁড়াতে হবে সবাইকে।

বিশ্বশান্তি দিবস উপলক্ষে গতকাল বুধবার বাংলাদেশ শান্তি পরিষদ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ড. আনিসুজ্জামান এসব কথা বলেন।

ড. আনিসুজ্জামান আরো বলেন, ‘পৃথিবীতে যুদ্ধ ও সংঘাতের শেষ হয়নি। মধ্যপ্রাচ্য ভয়াবহ যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। শরণার্থী সমস্যা ভয়াবহ আকার ধারণ করেছে। আমাদের ঘরের পাশেই কাশ্মীর নিয়ে আবার নতুন করে অশান্তি শুরু হয়েছে। বড় রকমের যুদ্ধ না হলেও বড় রকমের সংঘাত বন্ধ করা যাচ্ছে না। যে কারণে আমরা কোনোভাবেই শঙ্কামুক্ত হতে পারছি না। ’ তিনি আরো বলেন, ‘সম্মিলিভাবে যুদ্ধের বিরুদ্ধে শান্তির পক্ষে একত্র হয়ে আমরা ভয়াবহ অবস্থা থেকে রক্ষা পেতে পারি। ’ অনুষ্ঠানের সভাপতি মোজাফ্ফর হোসেন পল্টু বলেন, শান্তি এখন যেন অনেকটা সোনার হরিণ। আণবিক শক্তির নামে, গণতন্ত্রের নামে, আরব বসন্তের নামে মার্কিন সাম্র্রাজ্যবাদীরা বিশ্বের শান্তি নষ্ট করছে। তারা সর্প হয়ে দংশন করে ওঝা হয়ে ঝারছে। সাগরে মানুষ মরছে। বিশ্ব নানাভাবে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে। এই সব কিছুর সমাধান করতে পারে শান্তি।


মন্তব্য