kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


নগরমুখী অভিবাসন বন্ধ করতে হবে : পূর্তমন্ত্রী

অনুরোধ না মানলে বুলডোজার অভিযান : ডিএনসিসি মেয়র

নিজস্ব প্রতিবেদক   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বিভিন্ন প্রকার দুর্যোগে নগরবাসীর ঝুঁকি কমিয়ে আনতে নগরমুখী অভিবাসন বন্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে ‘স্বাস্থ্যসম্মত ও সহনীয় নগর’ শীর্ষক চতুর্থ আরবান ডায়ালগের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ এবং আন্তর্জাতিক এনজিও ফোরাম (আইএনজিও) যৌথভাবে এ ডায়ালগের আয়োজন করে। একই অনুষ্ঠানে ঢাকার ফুটপাত দখলকারীদের প্রতি চরম হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক। বিশেষ অতিথির বক্তব্যে মেয়র বলেন, “ফুটপাত থেকে দখলদার উচ্ছেদ খুবই কঠিন কাজ। তবে এর পরও ঢাকার সব ফুটপাত থেকে অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে। আমার লোকজনকে আমি বলেছি, প্রথম দিন যাবা, হাতে ধরবা। বলবা, ‘স্যার, আমার জায়গা ছেড়ে দেন। ’ দ্বিতীয় দিন যাবা, বলবা, ‘স্যার, আপনি অনেক বড়লোক, ফুটপাত বোধ হয় ভুলে দখল হয়ে গেছে। স্যার, আপনি মনে হয় টের পান নাই; স্যার, ছেড়ে দেন। ’ তৃতীয় দিন গিয়া পায়ে ধরবা, বলবা, ‘গরিবের ফুটপাত স্যার, ছেড়ে দেন। ’ তাও না ছাড়লে চতুর্থ দিন গিয়া বুলডোজার চালাইয়া দিবা। উই ডোন্ট কেয়ার। ইনশা আল্লাহ আপনারা দেখবেন, উই উইল টেক আউট দিস। ”

গণপূর্তমন্ত্রী বলেন, নগরমুখী অভিবাসন বন্ধ করতে দেশের জেলা ও উপজেলা শহর এবং গ্রামে বসবাসের জন্য আধুনিক সুযোগ-সুবিধা গড়ে তুলতে হবে। গৃহায়ণ কর্তৃপক্ষ উপজেলায় পর্যায়ে বাসস্থান গড়ে তুলছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক নাসরিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন হ্যাবিটেট ফর হিউম্যানিটির ন্যাশনাল ডিরেক্টর জন আর্মস্ট্রং, দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান এ এস এম মাকসুদ কামাল, ওয়ার্ল্ড ভিশনের ফ্রেড উইটিভিন।


মন্তব্য