kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ভিভিআইপিদের নিরাপত্তা

অ্যান্টিড্রোন সিস্টেম সংযোজন করবে ডিজিএফআই

নিজস্ব প্রতিবেদক   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ভিভিআইপিদের নিরাপত্তা নিশ্চিত করতে অ্যান্টিড্রোন সিস্টেম সংযোজনের পরিকল্পনা করেছে প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা ডিজিএফআই। সংস্থাটি গোয়েন্দা তথ্য সংগ্রহ ও নজরদারির কাজে ‘সার্ভেইল্যান্স ড্রোন’ সংযোজনের পরিকল্পনাও করছে।

জাতীয় সংসদ ভবনে গতকাল বুধবার অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এমন পরিকল্পনার কথা জানানো হয়। সুবিদ আলী ভুঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ইলিয়াস আলী মোল্লাহ, মাহমুদ উস সামাদ চৌধুরী, হোসনে আরা বেগম ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে উত্থাপিত ‘ডিজিএফআইয়ের আধুনিকায়নের লক্ষ্যে গৃহীত পদক্ষেপসমূহ এবং ভবিষ্যৎ পরিকল্পনা’ শীর্ষক প্রতিবেদন নিয়ে দীর্ঘ আলোচনা হয়। কর্নেল মো. সাজেদুর রহমান স্বাক্ষরিত ওই প্রতিবেদনে সংস্থাটির কার্যক্রম ‘যুগোপযোগী, গতিশীল, কার্যকরী এবং আধুনিকায়নের’ জন্য নেওয়া বিভিন্ন পদক্ষেপ তথ্য তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, ‘প্রতিকূল পরিবেশে গোয়েন্দা তথ্য সংগ্রহ ও সার্ভেইল্যান্স কার্যক্রম পরিচালনার জন্য সার্ভেইল্যান্স ড্রোন এবং সকল ভিভিআইপির নিরাপত্তা নিশ্চিতের নিমিত্তে এন্টি ড্রোন সিস্টেম সংযোজনের পরিকল্পনা করা হয়েছে। ’

প্রতিবেদনে বলা হয়েছে, ডিজিএফআইয়ের সব পদবির বাসস্থান সমস্যা সমাধানে গত ২৩ আগস্ট একনেকে ১৫০ কোটি টাকার অফিসার্স মেস, বাসস্থান ও অন্যান্য পদবির বাসস্থানের প্রকল্প অনুমোদন হয়েছে। ২০১৯ সালে এই প্রকল্প শেষ হবে। সেনা সদর ঢাকা সেনানিবাসের বিভিন্ন স্থানে ভবন নির্মাণের জন্য মোট ২.৯ একর জমি ব্যবহারের অধিকার দিয়েছে। গত বছরের ১৮ অক্টোবর নতুন আটটি শাখা খোলার জন্য প্রধানমন্ত্রী নীতিগত অনুমোদন দিয়েছেন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, জাতীয় নিরাপত্তার স্বার্থে ডিজিএফআই ‘বিগডাটা এনলাইটিং’-এর জন্য মেইনফ্রেম কম্পিউটার স্থাপন এবং এর সঙ্গে জাতীয় পরিচয়পত্র ডাটাবেইস, এমআরপি ডাটাবেইস ও মেশিন রিডেবল ভিসা ডাটাবেইস, ইমিগ্রেশন ডাটাবেইস, ক্রিমিনাল ডাটাবেইস ও ফরেইনার ডাটাবেইসের সংযোগ নেওয়ার পরিকল্পনা করেছে।


মন্তব্য