kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


তুরস্কের রাষ্ট্রদূতকে বাণিজ্যমন্ত্রী

মানবতাবিরোধীদের বিচার আমরা করবই

নিজস্ব প্রতিবেদক   

২১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্টদূতের সঙ্গে সাক্ষাৎকালে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ একাত্তরে মানবতাবিরোধী অপরাধীদের বিচার করার ব্যাপারে সরকারের অবস্থান সাফ জানিয়ে দিয়েছেন। তিনি বলেছেন, ‘মানবতাবিরোধীদের বিচার আমরা করবই।

গতকাল সচিবালয়ে তুরস্কের রাষ্ট্রদূত ডেভরিম ওজতুর্ক বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

উল্লেখ্য, মানবতাবিরোধী অপরাধে সম্প্রতি জামায়াত নেতা মীর কাসেম আলী ও এর আগে অন্যদের ফাঁসির সাজা কার্যকরের বিরোধিতা করে তুরস্ক।

সাক্ষাতের পর বাণিজ্যমন্ত্রী তোফায়েল সাংবাদিকদের বলেন, ‘আমি রাষ্ট্রদূতকে বলেছি, বাংলাদেশ মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন হয়েছে। আমাদের ৩০ লাখ লোককে জীবন দিতে হয়েছে এবং মা-বোন নির্যাতিত হয়েছে। যে অমানুষিক অত্যাচার-নির্যাতন বাংলাদেশের মানুষকে তৎকালীন পাকিস্তান সরকার করেছে, সে বিষয়ে আমি তাঁকে জানিয়েছি। এ জন্য স্বাধীনতাবিরোধী, মানবতাবিরোধীদের বিচার করতে আমরা বাধ্য হয়েছি। ’

মন্ত্রী বলেন, ‘বিচারে ফাঁসির হুকুম হয়েছে, ফাঁসির দণ্ড কার্যকর হয়েছে। মানবতাবিরোধীদের যে বিচারকাজ হচ্ছে, তা আমরা করবই, সেটা আমি রাষ্ট্রদূতকে অবহিত করেছি। ’

তুরস্কের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরের বিষয়ে দুই দেশ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ডি-৮ভুক্ত অধিকাংশ দেশই রুলস অব অরিজিনের শর্ত শিথিল করতে সম্মত হয়েছে। এ ব্যাপারে তুরস্কের সম্মতি চায় বাংলাদেশ। তুরস্কের সঙ্গে এফটিএ করলে রপ্তানি আরো বাড়বে বলে মনে করেন মন্ত্রী।


মন্তব্য