kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


বিএসসিআইর সম্মেলন

সাশ্রয়ী মূল্যে চিকিৎসাসেবা নিশ্চিত করতে রাষ্ট্রপতির আহ্বান

কালের কণ্ঠ ডেস্ক   

২১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



সাশ্রয়ী মূল্যে উন্নতমানের চিকিৎসাসেবা প্রদান নিশ্চিত করার জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। তিনি বলেন, ‘আমাদের মনে রাখতে হবে, উন্নত চিকিৎসার জন্য অর্থ প্রদান করার ক্ষমতা দেশের অনেক মানুষেরই নেই।

অতএব তাদের জন্য সাশ্রয়ী মূল্যে উন্নত চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করতে হবে। ’

গতকাল মঙ্গলবার রাজধানীর র‍্যাডিসন হোটেলের ওয়াটার গার্ডেনে বাংলাদেশ সোসাইটি অব কার্ডিওভাসকুলার ইন্টারভেনশনের (বিএসসিআই) থার্ড ইন্টারন্যাশনাল সায়েন্টিফিক কনফারেন্স-২০১৬ উদ্বোধনী অনুষ্ঠানের ভাষণে রাষ্ট্রপতি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন বিএসসিআইর সভাপতি অধ্যাপক আফজালুর রহমান।

রাষ্ট্রপতি আবদুল হামিদ চিকিৎসকদের প্রতি আহ্বান জানান, তাঁরা যেন সপ্তাহে একবার অথবা অন্তত মাসে একবার হলেও গ্রামের লোকদের চিকিৎসা প্রদান করতে তাঁদের নিজ নিজ গ্রামে যান। তিনি বলেন, স্বাস্থ্য খাতের উন্নয়ন হয় চাহিদাভিত্তিক, তা মানুষের সামর্থ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হতে হবে। আবদুল হামিদ বলেন, আয় এবং ব্যয়ের পাশাপাশি বিষয়টিকে অবশ্যই মানবতা ও মানবকল্যাণ হিসেবে গুরুত্ব দিয়ে দেখতে হবে।

হৃদরোগকে বাংলাদেশে মৃত্যুর অন্যতম প্রধান কারণ উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, হৃদরোগের কারণে দিন দিন মৃত্যুর হার বৃদ্ধি পাচ্ছে এবং এই রোগ সম্পর্কে মানুষকে আরো সচেতন করতে চিকিৎসকদের প্রতি তিনি আহ্বান জানান। তিনি বলেন, ‘মানুষকে এই রোগ সম্পর্কে অবহিত করে হৃদরোগের প্রতিরোধ গড়ে তোলার মাধ্যমে মৃত্যুর হার কমিয়ে আনা সম্ভব বলে আমি মনে করি। ’

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান ও মহাসচিব অধ্যাপক ইকবাল আর্সলান এবং বিএসসিআইর মহাসচিব ডা. কায়সার নসরুল্লাহ খান প্রমুখ।


মন্তব্য