kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


দেশব্যাপী অভিযানের ক্ষমতা পেল কাউন্টার টেররিজম ইউনিট

নিজস্ব প্রতিবেদক   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



দেশের যেকোনো জায়গায় অভিযান চালানোর ক্ষমতা দেওয়া হয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটকে। সম্প্রতি এক অফিস আদেশে সিটিটিসিকে এ ক্ষমতা দেওয়া হয় বলে জানিয়েছেন পুলিশ সদর দপ্তরের মিডিয়া অ্যান্ড প্ল্যানিং বিভাগের উপমহাপরিদর্শক (ডিআইজি) এ কে এম শহীদুর রহমান।

পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, গত ২৫ আগস্ট আইজিপি এ কে এম শহীদুল হকের সই করা অফিস আদেশে সিটিটিসিকে তিনটি শর্তে দেশের যেকোনো প্রান্তে অভিযানের অনুমতি দেওয়া হয়। অফিস আদেশে বলা হয়েছে, আইজিপির পূর্বানুমতিতে ঢাকা মহানগর এলাকার বাইরে জঙ্গি ও উগ্রপন্থীদের বিরুদ্ধে গ্রেপ্তারি ও তল্লাশি অভিযান, আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক নিষ্ক্রিয়করণ, জিম্মি উদ্ধারসহ বিশেষায়িত অভিযান ও আইনসংগত কাজ করতে পারবে সিটিটিসি। ঢাকার বাইরে অভিযান পরিচালনার সময় সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপার (এসপি) বা মেট্রোপলিটনের কমিশনারকে অভিযানের বিষয়ে জানাতে হবে এবং অভিযান পরিচালনাসহ সিটিটিসি ইউনিটের অন্যান্য কাজের সময় দেশের প্রচলিত আইন ও বিধিগুলো অনুসরণ করতে হবে। পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (গোপনীয়) ঢাকা মহানগরের বাইরে সিটিটিসি মোতায়েনের বিষয়টি সমন্বয় করবেন এবং তিনিই আইজিপিকে এসব বিষয়ে জানাবেন।

জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে গত ফেব্রুয়ারিতে পুলিশের বিশেষায়িত টিম সিটিটিসি গঠন করা হয়। এ ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম। সম্প্রতি রাজধানীর গুলশান, কল্যাণপুর, মিরপুরের রূপনগর, আজিমপুর, কিশোরগঞ্জের শোলাকিয়া এবং নারায়ণগঞ্জের পাইকপাড়ায় সিটিটিসি ইউনিটের সফল অভিযানে নব্য জেএমবির শীর্ষ নেতারা নিহত হয়েছে। ধরাও পড়েছে অনেকে।


মন্তব্য