kalerkantho


শিক্ষক সংকটে ধুঁকছে খুমেক

কৌশিক দে, খুলনা   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



শিক্ষক সংকটে ভুগছে খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক)। কলেজের আট বিভাগে অর্ধেকের বেশি শূন্যপদ রয়েছে।

এতে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। কলেজ কর্তৃপক্ষ বলেছে, এ বিষয়ে প্রতি মাসে মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠালেও সমস্যার সমাধান হচ্ছে না।

গতকাল সোমবার দুপুরে কলেজে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে সমস্যার সমাধানে সহযোগিতার আহ্বান জানিয়েছেন অধ্যক্ষ ডা. সুধাংশু কুমার বল্লাভ। এ সময় কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

কলেজ সূত্র জানায়, ১৯৯২ সালে নগরের সোনাডাঙ্গা থানা এলাকায় খুলনা মেডিক্যাল কলেজ যাত্রা শুরু করে। বর্তমানে স্নাতক পর্যায়ে প্রায় ৬০০ ছাত্রছাত্রীর পাশাপাশি স্নাতকোত্তর পর্যায়ের প্রশিক্ষণ, চিকিৎসাবিজ্ঞানের বিভিন্ন বিষয়ে স্বল্পকালীন কোর্স ও প্রশিক্ষণ চালু রয়েছে। কিন্তু দীর্ঘদিন ধরে শিক্ষক সংকটে ধুঁকছে প্রতিষ্ঠানটি। কলেজে চালু থাকা অ্যানাটমি, ফিজিওলজি, বায়োকেমিস্ট্রি, প্যাথলজি, মাইক্রো প্যাথলজি, ফার্মাকোলজি, কমিউনিটি মেডিসিন ও ফরেনসিক মেডিসিন বিভাগের বেশির ভাগ অধ্যাপক, সহযোগী, সহকারী অধ্যাপক ও প্রভাষকের পদ শূন্য থাকায় স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

কলেজের দেওয়া তথ্য অনুযায়ী, কলেজের অনুমোদিত ২৩টি অধ্যাপক পদের ১৮টি, ৩৫ সহযোগী অধ্যাপকের ২০টি, সহকারী অধ্যাপকের ৪৪টি পদের ১৮টি ও প্রভাষকের ৩১টি পদের ১৫টি শূন্য রয়েছে।

এর মধ্যে গুরুত্বপূর্ণ ফরেনসিক বিভাগে কোনো অধ্যাপকই নেই। প্যাথলজি বিভাগের প্রভাষকের চারটি পদই শূন্য।


মন্তব্য