kalerkantho

মঙ্গলবার। ২১ ফেব্রুয়ারি ২০১৭ । ৯ ফাল্গুন ১৪২৩। ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৮।


ফিটনেস

ব্যায়াম করুন সঠিক নিয়মে

২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ব্যায়াম করুন সঠিক নিয়মে

শরীর ঠিক রাখার জন্য ব্যায়াম দরকার। আর ব্যায়াম করার জন্য অনেকেই আজকাল ফিটনেস সেন্টারে যান। সেখানে এক জায়গায় যেমন একাধিক ব্যায়ামের উপকরণ পাওয়া যায়, তেমনি সময়টাও কাটে আনন্দে। তবে এসব উপকরণ ব্যবহারে ব্যায়াম সঠিক উপায়ে না হলে ক্ষতির আশঙ্কা থাকে। এ কারণে অনুশীলনে সতর্ক তো হওয়া উচিত, পাশাপাশি কোন ব্যায়াম কিভাব করা উচিত সেটি আগেভাগে জেনে নেওয়া প্রয়োজন। এসব নিয়েই আমাদের এবারের আলোচনা।

বডিবিল্ডিং বেঞ্চ প্রেস : এতে বুকের মাংসপেশি সুগঠিত হয়। কিন্তু এই ব্যায়ামে কাঁধের ক্ষতি হতে পারে। তবে কিছু সাবধানতা অবলম্বন করলে ক্ষতি হওয়ার তেমন আশঙ্কা থাকে না। এই ব্যায়াম করার সময়ে অনেকেরই দুই হাতের মাঝে ফাঁকাটা বেশি থাকে। কনুই দুই পাশে সরে থাকে। এতে কাঁধের ওপর বেশি চাপ পড়ে। এ সমস্যা থেকে মুক্ত থাকতে দুই হাতের মাঝে এক বা দুই ইঞ্চির মতো ফাঁকা রাখা ভালো। তা ছাড়া বারের বদলে  ডাম্বেল ব্যবহার করা যেতে পারে। এ সময় বুকের ওপর একটা তোয়ালে রাখা যেতে পারে। এতে করে বার বুকের কাছাকাছি আসতে পারবে না।

ক্রাঞ্চেস : তলপেটের মাংসপেশিকে সুগঠিত করার জন্যই করা হয় এই অনুশীলন। এই ব্যায়ামে রেকটাস অ্যাবডোমিনাসের বারবার সংকোচন হয়। ফলে পেলভিসে পোসটেরিয়র টিল্ট তৈরি হয়। কিন্তু এর ফলে ন্যাচারাল লরডোসিস কমে যায়। এতে পিঠের নিচের দিকে ব্যথা শুরু হতে পারে।

ঘাড়ের পেছনে পুলডাউন : অনেকের শরীরে নমনীয়তা বেশি থাকে। ফলে তারা এমন কিছু করে বসে যাতে ক্ষতির আশঙ্কা বেশি থাকে। যেমন ঘাড়ের পেছনে পুলডাউন বা প্রেস। পুলডাউন বা প্রেস সামনের দিকে করা উচিত। ঘাড়ের পেছনে ট্রাপিজিয়াসের বদলে বার তোলা শুরু হবে স্টারনাম থেকে। এর ফলে সার্ভিক্যাল ভার্টিরা অতিরিক্ত পরিশ্রম থেকে বাঁচবে। কাঁধের ওপরও চাপ কমবে।


মন্তব্য