kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


নেত্রকোনার তিন রাজাকারের বিরুদ্ধে চার্জ গঠনের সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



নেত্রকোনার তিন রাজাকারের বিরুদ্ধে চার্জ গঠনের সময় বাড়ল

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে নেত্রকোনা জেলার আটপাড়া থানার দুই সহোদরসহ তিন রাজাকারের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আগামী ২৮ নভেম্বর দাখিলের নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। তাঁরা হলেন হেদায়েতুল্লাহ আঞ্জু, এনায়েতুল্লাহ মঞ্জু ও সোহরাব কবির।

এঁদের মধ্যে প্রথম দুজন সহোদর। গতকাল সোমবার ট্রাইব্যুনালে প্রসিকিউশনের পক্ষে ফরমাল চার্জ দাখিলের সময় চেয়ে আবেদন করলে এই নির্দেশ দেন বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

এর আগে গত ৮ সেপ্টেম্বর ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা এই তিন রাজাকারের বিরুদ্ধে একাত্তরের মানবতাবিরোধী অপরাধ তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে। গত রবিবার প্রতিবেদনটি ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটরের কার্যালয়ে দাখিল করা হয়। প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন মুন্নি জানান, এই তিন রাজাকারের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন যাচাই-বাছাই করে ফরমাল চার্জ দাখিল করতে বেশ সময় প্রয়োজন। এ জন্য দুই মাস সময় চেয়ে আবেদন করলে ট্রাইব্যুনাল আগামী ২৮ নভেম্বর ফরমাল চার্জ দাখিলের নির্দেশ দিয়েছেন।

দুই সহোদর হেদায়েতুল্লাহ আঞ্জু ও এনায়েতুল্লাহ মঞ্জু এবং সোহরাব ফকির ওরফে ছোরাপ আলী নামের এই তিন রাজাকারের বিরুদ্ধে একাত্তরে গণহত্যা, লুণ্ঠনসহ ছয়টি অভিযোগ উঠে এসেছে প্রতিবেদনে।


মন্তব্য