kalerkantho


গাজীপুরে কৃষিমন্ত্রী

নতুন আবিষ্কারেই কৃষিতে সাফল্য

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, বাংলাদেশ বিশ্বে সবজি উত্পাদনে তৃতীয় স্থান অধিকার করেছে। কৃষি বিজ্ঞানীদের নতুন নতুন আবিষ্কারের ফলেই এ সাফল্য এসেছে। তিন বছরে কৃষিতে ভালো ফলাফলের কারণেই বর্তমান সরকারের প্রধানমন্ত্রী ‘সেরেস’ পদক পেয়েছেন। বিজ্ঞানীদের দেশীয় জাতগুলোর ফলন বাড়াতে হবে। উচ্চ ফলনশীল ও জিএমও খাদ্যের ব্যাপারে সবাইকে আরো উদার ও বিজ্ঞানমনস্ক হতে হবে। ভুট্টার উত্পাদন বাড়ানোর জন্যও কাজ করতে হবে।

মন্ত্রী গতকাল রবিবার দুপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোশারফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মকবুল হোসেন এবং সদস্য মো. আব্দুল মান্নান।

উদ্বোধনী অনুষ্ঠানে গবেষণা কার্যক্রম ও সাফল্যের ওপর সংক্ষিপ্ত তথ্য উপস্থাপন করেন বারির মহাপরিচালক ড. মো. রফিকুল ইসলাম মণ্ডল। পরে স্বাগত বক্তব্য দেন পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ জালাল উদ্দীন, বিএআরআইয়ের পরিচালক (সেবা ও সরবরাহ) ড. বীরেশ কুমার গোস্বামী।

কর্মশালায় বারির অবসরপ্রাপ্ত মহাপরিচালক, পরিচালক, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ প্রায় ৫০০ জন বিশেষজ্ঞ বিজ্ঞানী উপস্থিত ছিলেন। গত অর্থবছরে যেসব গবেষণা কর্মসূচি হাতে নেওয়া হয় সেগুলোর মূল্যায়ন ও এসব অভিজ্ঞতার আলোকে আগামী বছরের গবেষণা কর্মসূচি প্রণয়নের উদ্দেশ্যে এ কর্মশালার আয়োজন করা হয়।


মন্তব্য