kalerkantho


দুদকে মহাপরিচালক পদের দায়িত্ব নিলেন মুনীর চৌধুরী

নিজস্ব প্রতিবেদক   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



দুদকে মহাপরিচালক পদের দায়িত্ব নিলেন মুনীর চৌধুরী

সৎ, দক্ষ ও সাহসী কর্মকর্তা হিসেবে পরিচিত যুগ্ম সচিব মোহাম্মদ মুনীর চৌধুরী গতকাল রবিবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) মহাপরিচালকের (ডিজি) দায়িত্ব গ্রহণ করেছেন। গত বৃহস্পতিবার মহাপরিচালক পদে যোগদান করলেও গতকাল আনুষ্ঠানিকভাবে দুদকের প্রধান কার্যালয়ে তিনি দায়িত্ব বুঝে নেন।

দুদকে যোগদানের আগে এই কর্মকর্তা ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেডের (ডিপিডিসি) সচিব ও স্পেশাল টাস্কফোর্সের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ডিপিডিসির দায়িত্ব পালনকালে তাঁর দুর্নীতিবিরোধী অভিযানে গত দেড় বছরে প্রায় সাড়ে ১২০০ কোটি টাকা উদ্ঘাটন করেন, যা অতিরিক্ত রাজস্ব হিসেবে সরকারের তহবিলে জমা হয়। এর আগে বাংলাদেশের ৩২টি জেলায় পরিবেশ দূষণবিরোধী অভিযানে সহস্রাধিক শিল্প-কারখানা, অবৈধ আবাসন, ইটভাটা ও অবৈধ স্থাপনা উচ্ছেদের মাধ্যমে তিনি প্রায় সোয়া শ কোটি টাকা আদায় জরিমানা আদায় করেন। উদ্ধার করনে ৭০০ একর কৃষিজমি ও বনভূমি। এর আগে চট্টগ্রামে দায়িত্ব পালনকালে তিনি চট্টগ্রাম বন্দর, ওয়াসা, সিটি করপোরেশন ও বাখরাবাদ গ্যাসের প্রায় দুই হাজার কোটি টাকার ভূমিসম্পদ ও রাজস্ব আদায় করেন।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান কালের কণ্ঠকে বলেন, ‘সরকারের প্রশাসন ক্যাডারের সাহসী কর্মকর্তা মোহাম্মদ মুনীর চৌধুরীর মতো একজন আলোচিত ব্যক্তির যোগদানের মাধ্যমে দুদকের কার্যক্রম আরো গতিশীল হবে। বর্তমান চেয়ারম্যান ইকবাল মাহমুদের যোগদানের পর দুদকের কার্যক্রমে বেশ গতি এসেছে। মুনীর চৌধুরীর যোগদানের মাধ্যমে এই গতি আরো বাড়বে। এখানে সাহসীভাবে কাজ করতে গেলে অনেক বাধা ও প্রতিকূলতা আসবে।

আশা করি, মুনীর চৌধুরীর মতো কর্মকর্তা সেসব প্রতিকূলতা মোকাবিলা করে সামনে এগিয়ে যাবেন এবং দুদককে জনগণের আস্থাশীল সংস্থা হিসেবে প্রতিষ্ঠায় কাজ করবেন। ’


মন্তব্য