kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ফিটনেস

সুস্থ জীবন পাওয়ার লড়াই

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



সুস্থ জীবন পাওয়ার লড়াই

সুস্থ শরীর পেতে আমরা কতই না চেষ্টা করছি। কেউ নিয়মিত ব্যায়াম করছি, কেউ বা ডায়েট করে শরীর সুস্থ রাখার চেষ্টা করছি।

কিন্তু শুধু ব্যায়াম বা ডায়েট সুস্থ শরীরের জন্য যথেষ্ট নয়। তবে কিছু নিয়ম পালন করলে সুস্থ স্বাভাবিক জীবনযাপন করা অনেকটা সহজ হয়ে উঠবে।

স্বাস্থ্যকর খাবার : স্বাস্থ্য ঠিক রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। এগুলো শুধু যে শরীর ঠিক রাখার জন্য খাওয়া প্রয়োজন তা নয়, নিয়মিত স্বাস্থ্যকর খাবার খেলে বেশ কিছু চিহ্নিত রোগ থেকে নিজেকে মুক্ত রাখা যায়। স্বাস্থ্যকর খাবারের তালিকায় শাকসবজি, ফল, ফ্যাট ফ্রি বা লো ফ্যাট সমৃদ্ধ দুগ্ধজাত খাবার।

ওজন নিয়ন্ত্রণে রাখা : সুস্থ থাকতে শুধু স্বাস্থ্যকর খাবার খেলে চলবে না, সেই সঙ্গে উচ্চতা অনুযায়ী ওজন নিয়ন্ত্রণ রাখতে হবে। এতে হৃদরোগ হওয়ার আশঙ্কা থেকে রক্ষা পাওয়া যায়। নিয়মিত বিএমআই পরীক্ষা করে জেনে নিতে হবে আপনার স্বাস্থ্য ঝুঁকিমুক্ত কিনা? ফলে সুস্থ সবল স্বাস্থ্যের অধিকারী হতে একদিকে যেমন স্বাস্থ্যকর খাবার খেতে হবে তেমনি স্বাস্থ্যকে রাখতে হবে নিয়ন্ত্রণে।

ব্যায়াম : সুস্বাস্থ্যের জন্য ব্যায়ামটাও জরুরি। তবে হঠাৎ করে কঠিন ব্যায়াম শুরু করা বুদ্ধিমানের পরিচায়ক হবে না। বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে হালকা ব্যায়ামেই শুরু করা ভালো।

মদ পান থেকে বিরত থাকা : অতিরিক্ত মদ পানের ফলে স্বাস্থ্যের হানি ঘটে। শুধু তা-ই নয়, বিভিন্ন প্রকার রোগেরও কারণ মদ পান। এর ফলে বিভিন্ন ধরনের ক্যান্সার, উচ্চ রক্তচাপ এবং মানসিক সমস্যাও দেখা দেয়।

পর্যাপ্ত ঘুম : বেঁচে থাকতে হলে কাজ করাটা জরুরি। অনেকেই কাজকে এতটাই প্রাধান্য দেন যে নিয়মিত ঘুমকে উপেক্ষা করে চলেন। অথচ সুস্বাস্থ্যের জন্য ঘুম যেমন প্রয়োজন তেমনি কর্মশক্তির জন্যও ঘুমের বিকল্প নেই।

ধূমপানমুক্ত জীবন : সুস্থ জীবনের জন্য ধূমপানমুক্ত জীবনযাপন করা উচিত। কেননা ধূমপানে কোনো উপকার তো নেই বরং একাধিক রোগের কারণ এটি। ক্যান্সার, হৃদরোগ এবং ফুসফুসে বিভিন্ন রকম রোগের কারণ ধূমপান।

 


মন্তব্য