kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


পেট্রাপোল-বেনাপোল সীমান্ত পরিদর্শন রাষ্ট্রদূত মুয়াজ্জেমের

নিজস্ব প্রতিবেদক, কলকাতা   

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ভারত-বাংলাদেশ সীমান্ত পরিদর্শন করলেন ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মুয়াজ্জেম আলী। গতকাল শুক্রবার সকাল ১১টা নাগাদ কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের শীর্ষস্থানীয় কয়েকজন কর্মকর্তাকে সঙ্গে নিয়ে তিনি পশ্চিমবঙ্গের পেট্রাপোল সীমান্তে পৌঁছেন।

এরপর তিনি বেনাপোল স্থলবন্দর ঘুরে দেখেন।

সৈয়দ মুয়াজ্জেম আলী প্রথমে পেট্রাপোলের ইন্টিগ্রেটেড চেকপোস্ট পরিদর্শন করেন। সেখানে দাঁড়িয়ে থাকা ট্রাকের চালক ও খালাসিদের সঙ্গে কথা বলেন। তাদের সুবিধা-অসুবিধার কথা শোনেন। এ সময় তিনি কাস্টমস কমিশনার ও অন্যান্য কর্মকর্তার সঙ্গে সংক্ষিপ্ত বৈঠক করেন। ভারতের পেট্রাপোল স্থলবন্দর পরিদর্শন করে তিনি বাংলাদেশের বেনাপোল স্থলবন্দরে একইভাবে বাংলাদেশের কাস্টমস ও ইমিগ্রেশন কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন।

দুই সীমান্ত পরিদর্শন করে সৈয়দ মুয়াজ্জেম আলী বলেন, ভারত-বাংলাদেশের মধ্যে সম্পর্ক অনেক নিবিড়। দুই দেশের বাণিজ্যিক সম্পর্কও আগের চেয়ে অনেক গতিশীল হয়েছে। পেট্রাপোল-বেনাপোল স্থলবন্দর পর্যটক ও বাণিজ্যবান্ধব করার জন্য দুই সরকার চেষ্টা করে যাচ্ছে।

আজ শনিবার সকালে বীরভূমের শান্তিনিকেতন পরিদর্শন করবেন বাংলাদেশের রাষ্ট্রদূত। শান্তিনিকেতনে বাংলাদেশ ভবনের অগ্রগতি নিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষের সঙ্গে গুরুত্বপূর্ণ একটি বৈঠকে বসার কথা রয়েছে। ২০১৪ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর তহবিল থেকে বিশ্বভারতী ক্যাম্পাসে বাংলাদেশ ভবনের জন্য আর্থিক বরাদ্দ দেওয়া হয়।


মন্তব্য