kalerkantho

মঙ্গলবার। ২১ ফেব্রুয়ারি ২০১৭ । ৯ ফাল্গুন ১৪২৩। ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৮।


আস্থা অর্জনে ইন্দোনেশিয়ার কেপিকের দ্বারস্থ দুদক

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদের নেতৃত্বে কমিশনের একটি প্রতিনিধিদল ইন্দোনেশিয়ার করাপশন ইরাডিকেশন কমিশনের (কেপিকে) ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে পারস্পরিক সহযোগিতা, শিক্ষণ, প্রাতিষ্ঠানিক প্রতিবন্ধকতা, সাফল্য ইত্যাদি বিষয়ে মতবিনিময় সভা করেছে। গত বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার কেপিকে ভবনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভা শেষে যৌথ সংবাদ সম্মেলনে দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান বলেন, কেপিকে সফরের মাধ্যমে অর্জিত অভিজ্ঞতা দুর্নীতি দমন কমিশনের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন ঘটাবে। তিনি বলেন, ‘জনগণের আস্থা অর্জনের বিষয়টি কেপিকের কাছ থেকে জানতে দুর্নীতি দমন কমিশন আগ্রহী। দুর্নীতি দমন ও প্রতিরোধে ইন্দোনেশিয়া কিভাবে কাজ করছে, তা থেকে আমরা শিক্ষা নিয়ে কাজে লাগাতে চাই। কেপিকে কিভাবে তাদের কার্যক্রম পরিচালনা করছে আমরা তা নিয়ে আলোচনা করেছি। আমরা ভবিষ্যতে পারস্পরিক সহযোগিতা এবং একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেছি। ’ দুদক চেয়ারম্যান সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নেরও জবাব দেন।

কেপিকে ঊর্ধ্বতন কর্মকর্তারা দুদক চেয়ারম্যানকে অবহিত করেন যে কেপিকে নিরবচ্ছিন্নভাবে স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছে। জনগণের ব্যাপক সমর্থন নিয়ে বড় বড় দুর্নীতির ঘটনায় সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাজা দিতেও কেপিকে সমর্থ হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের পক্ষ থেকে জানানো হয়, গণশুনানি কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে দুর্নীতি দমন কমিশন সরকারি কর্মকর্তাদের দুর্বল সেবা প্রদান প্রক্রিয়া এবং শুদ্ধতার ঘাটতি উন্মোচনের মাধ্যমে জনগণের সামনে তাদের জবাবদিহির দ্বারা দুর্নীতি প্রতিরোধমূলক কার্যক্রম সম্প্রসারিত করছে।


মন্তব্য