kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


রক্তরাঙা রাজপথ!

নিজস্ব প্রতিবেদক   

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



রক্তরাঙা রাজপথ!

ঈদের দিন কোরবানির পশুর রক্ত বৃষ্টির পানিতে মিশে শান্তিনগর-মৌচাক এলাকার রাজপথ রাঙা হয়ে ওঠে— ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ধরনের ছবি ছড়িয়ে পড়ে। ছবি : সংগৃহীত

ঈদের দিন দুপুর থেকে রক্তরাঙা হয়ে উঠল ঢাকার শান্তিনগর-মৌচাক এলাকার রাজপথ। লাল-খয়েরি রঙের ওই পানির ঢেউ কেটে চলল বিভিন্ন পরিবহন।

গাড়ির চাকায় উত্তাল হয়ে ওঠা পানি উপচে পড়ল আশপাশের ফুটপাতে। কিছুটা ছিটকে পড়ল মানুষের গায়ে বা পাশের অন্য পরিবহনে। পবিত্র ঈদুল আজহার দিন দুপুর থেকে এ ধরনের ছবি ছড়াতে থাকল সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে।  

ফেসবুক, টুইটার, টিভি চ্যানেল ও অনলাইনে বিষয়টি নিয়ে চলে নানা ধরনের প্রচার-প্রচারণা। দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশের অনেক প্রচারমাধ্যমেও এটি গুরুত্ব পায়। বলা হয়, কোরবানির পশুর রক্ত জলাবদ্ধ এলাকায় পানিতে মিশে এমন রক্তনদীর রূপ নিয়েছে। এ জন্য কোনো কোনো প্রচারমাধ্যম দায়ী করেছে সিটি করপোরেশনকে। তবে ফেসবুকে ছড়িয়ে পড়া এসব রক্তরাঙা পানির ছবি নিয়ে অনেকে প্রশ্ন তুলেছে, এগুলো আসলেই পশুর রক্ত কি না! আবার অনেকের প্রশ্ন, ঢাকার অন্য এলাকায়ও তো জলাবদ্ধতা ছিল; কিন্তু শুধু একটি এলাকায় কেন এমন দৃশ্যের জন্ম হলো?

জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা খন্দকার মিল্লাতুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ‘গণমাধ্যমে যে ছবি এসেছে তা অতিরঞ্জিত। বৃষ্টির কারণে কোরবানির পশুর কিছু রক্ত পানিতে মিশে নিচু এলাকায় চলে যেতে পারে। কিন্তু বিষয়টি নিয়ে অনেক ধরনের সন্দেহ রয়েছে। কেবল একটি এলাকায় জমে ওঠা পানিতেই এমন রং হলো কেন সেটাও দেখা হচ্ছে। সবটাই পশুর রক্ত কি না, সেটাও ব্যাপার। ’

অবশ্য শান্তিনগর এলাকার মানুষজন জানায়, এর আগে ভারি বৃষ্টিতে সব সময়ই ওই এলাকায় জলাবদ্ধতার তৈরি হয়; কিন্তু কখনোই এখানকার পানির রং এমন হয়নি। এমনকি বহুবার কোরবানির ঈদের দিন বৃষ্টি হয়েছে এবং এ এলাকায় জলাবদ্ধতা ছিল; কিন্তু কখনোই এমন রক্তরাঙা পানি দেখা যায়নি। এমনকি কোনো মিডিয়াতেও এমন কোনো খবর পাওয়া যায়নি। এবার কেন এমন হলো সেটাই খুঁজে দেখা দরকার।

এদিকে ফেসবুকের একটি পোস্টে দেখা যায়, একটি এলাকার একই বাড়ির সামনের একই রকম দুটি ছবি। একটিতে পানির রং কালো ধরনের, আরেকটি ছবির পানির রং লালচে। ওই পোস্টে প্রশ্ন তোলা হয়েছে, কোন ছবিটি আসল, আর কোনটি কারসাজি?


মন্তব্য