kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


ট্যাক্স কার্ডের সংখ্যা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক   

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বেশিসংখ্যক করদাতাকে ট্যাক্স কার্ড প্রদানের উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বাড়ানো হয়েছে কার্ডধারীর সুযোগ-সুবিধাও।

‘জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০’ এবং ‘জেলাভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘ সময় আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান নীতিমালা, ২০০৮’ সংশোধন করে এ উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে। গত ৩০ আগস্ট এনবিআরের অষ্টম বোর্ড সভায় ট্যাক্স কার্ড সম্পর্কিত খসড়া নীতিমালা উপস্থাপন করা হলে তা সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়েছে।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, কর প্রদানে উৎসাহিত করতে বেশিসংখ্যক ট্যাক্স কার্ড প্রদানের সিদ্ধান্ত হয়েছে। একই সঙ্গে ট্যাক্স কার্ডধারীদের সুযোগ-সুবিধাও বাড়ানো হচ্ছে।

সূত্র জানায়, ২০১০ সাল থেকে প্রতিবছর জাতীয় পর্যায়ে ১০ ব্যক্তি ও ১০ প্রতিষ্ঠানকে সর্বোচ্চ করদাতা হিসেবে ট্যাক্স কার্ড প্রদান করে আসছে এনবিআর। সর্বশেষ বোর্ড সভার সিদ্ধান্ত অনুসারে, ২০টির স্থলে আগামীতে ১০৮টি ট্যাক্স কার্ড দেওয়া হবে। ব্যক্তি পর্যায়ে ১০টির স্থলে ৫৭টি, কম্পানি পর্যায়ে ১০টির স্থলে ৪০টি এবং অন্যান্য পর্যায়ে ১১টি ট্যাক্স কার্ড প্রদান করা হবে। এসব ক্যাটাগরিকেও ভাগ করা হয়েছে কয়েকটি ভাগে। ব্যক্তি শ্রেণির কার্ডের মধ্যে দুটি শ্রেণির ১৪টি ক্যাটাগরিতে ৫৭ জনকে দেওয়া হবে কার্ড। এর মধ্যে বিশেষ শ্রেণি ২০ জন, আয়ের উৎস বা পেশা অনুযায়ী অন্য ৩০ জন। কম্পানি করদাতার মধ্যে ব্যবসার খাতভিত্তিক ১২টি ক্যাটাগরিতে দেওয়া হবে ৪০টি কার্ড। অন্যান্য ক্ষেত্রে চারটি ক্যাটাগরিতে ১১টি কার্ড দেওয়া হবে। বিশেষ শ্রেণির মধ্যে সিনিয়র সিটিজেন পাঁচটি, গেজেটেড মুক্তিযোদ্ধা পাঁচটি, প্রতিবন্ধী দুটি, নারী পাঁচটি ও তরুণ করদাতা তিনটি কার্ড পাবেন। সংশোধিত আইনে আয়ের উৎস বা পেশার ভিত্তিতে ট্যাক্স কার্ডের জন্য মনোনয়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট উেসর আয় নির্ণায়ক হিসেবে বিবেচ্য হবে। কম্পানি পর্যায়ের করদাতার মনোনয়নের ক্ষেত্রে ওই প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ক্যাটাগরির আয় নির্ণায়ক হিসেবে বিবেচ্য হবে। সংশোধিত জেলাভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘ সময় আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান নীতিমালা, ২০০৮ অনুসারে দেশের প্রতিটি জেলা বা সিটি করপোরেশনে বিদ্যমান তিনজন সর্বোচ্চ, দুজন দীর্ঘ সময় ও একজন নারী আয়করদাতা এ সম্মাননা পাবেন।

সূত্র আরো জানায়, ট্যাক্স কার্ড ও সম্মাননাপ্রাপ্ত ব্যক্তিরা বিমানবন্দরের সিআইপি লাউঞ্জ ব্যবহার, তারকা হোটেলসহ সব আবাসিক হোটেল বুকিং পেতে অগ্রাধিকার পাবেন। বিভিন্ন জাতীয় অনুষ্ঠান, সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকার কর্তৃক আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। যেকোনো ভ্রমণে বিমান, রেলপথ ও জলপথে সরকারি যানবাহনে টিকিট পেতে অগ্রাধিকার পাবেন।


মন্তব্য