kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


বিভাগীয় শহরগুলোতে ঈদ নামাজের সময়সূচি

কালের কণ্ঠ ডেস্ক   

১২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বিভাগীয় শহরগুলোতে ঈদ নামাজের সময়সূচি

চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশালসহ বিভাগীয় শহরগুলোতে আগামীকাল মঙ্গলবার অনুষ্ঠেয় ঈদুল আজহার জামাতের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সিটি করপোরেশন, ঈদগাহ ও মসজিদ কমিটিগুলোর তত্ত্বাবধানে এসব ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

নির্বিঘ্নে ঈদের জামাত সম্পন্ন করতে স্থানীয় প্রশাসন কঠোর নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

সিলেট : সিলেট নগরের অর্ধশতাধিক স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে সকাল ৮টায়। হজরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদ সকাল ৮টা এবং বন্দরবাজার কুদরত উল্লাহ জামে মসজিদে সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা ও সাড়ে ৯টায় তিনটি জামাত অনুষ্ঠিত হবে। এ ছাড়া কাজিরবাজার জামেয়া মাদানিয়া ইসলামিয়া মাদ্রাসা মাঠ ও আলিয়া মাদ্রাসা মাঠে সাড়ে ৭টায়, সিলেট কালেক্টরেট জামে মসজিদ, শেখঘাট শেখ ছানা উল্লাহ জামে মসজিদ, কালিঘাটের নবাবী জামে মসজিদ, মাছিমপুর শেখ মৌলভী ওয়াকফ এস্টেট জামে মসজিদ, টিলাগড় শাহ মাদানী ঈদগাহ ময়দান, পাঠানটুলা নবাবী শাহী ঈদগাহ ও পশ্চিম পীরমহল্লা জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।   দক্ষিণ সুরমার ভার্থখলা জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সিলাম শাহী ঈদগাহ ময়দানে দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে।

বরিশাল : বরিশাল নগরের শতাধিক ঈদগাহ ও মসজিদে ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হবে। জাতীয় ইমাম সমিতি বরিশাল শাখা সূত্রে জানা গেছে, নগরের প্রধান ঈদের নামাজ অনুষ্ঠিত হবে সকাল ৮টায় কেন্দ্রীয় হেমায়েত উদ্দিন ঈদগাহ মাঠে। এ ছাড়া নগরের বেশ কয়েকটি মসজিদে দুটি করে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সেগুলো হলো কেন্দ্রীয় জামে কসাই মসজিদের জামাত সকাল ৮টা ও সাড়ে ৯টায়, জামে এবায়েদুল্লাহ মসজিদে ৮টা ও সাড়ে ৯টায়, বায়তুল মোকাররম মসজিদে সাড়ে ৮টা ও সাড়ে ৯টায় এবং পুলিশ লাইনস মাঠে সাড়ে ৮টা ও সাড়ে ৯টায়। এ ছাড়া কালিজিরা বড় জামে মসজিদ ময়দানে সাড়ে ৭টায়, নূরিয়া স্কুল ঈদগাহ ময়দান, আঞ্জুমান হেমায়েত ইসলাম গোরস্তান, ল কলেজ জামে মসজিদ, ব্রাউন কম্পাউন্ড জামে মসজিদ, জেলগেট জামে মসজিদ, গুঠিয়া জামে মসজিদ, পাওয়ার হাউস জামে মসজিদ এবং মেডিক্যাল কলেজ জামে মসজিদে সকাল ৮টায়, পোর্ট রোড জামে মসজিদে সোয়া ৮টায়, ফকির বাড়ি জামে মসজিদে সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এ ছাড়া পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার ছারছিনা দরবার শরিফে সকাল সাড়ে ৮টায়, বরিশাল সদর উপজেলার চরমোনাইয়ের দরবার শরিফে সকাল ৮টায়, ঝালকাঠি কায়েদ সাহেব হুজুর দরবার শরিফে সকাল ৮টায় ও পটুয়াখালীর মীর্জাগঞ্জের ইয়াজ উদ্দিন খলিফার দরবার শরিফে সকাল ৮টায় ঈদের বৃহত্তর জামাত অনুষ্ঠিত হবে।

রংপুর : বিভাগীয় শহর রংপুরে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায় কালেক্টরেট ঈদগাহ মাঠে। এ মাঠে সাবেক রাষ্ট্রপতি জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, সিটি মেয়র শরফুদ্দিন আহমেদ ঝন্টুসহ স্থানীয় রাজনীতিক ও প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ঈদ জামাতে অংশ নেবেন। আবহাওয়া খারাপ থাকলে কোর্ট জামে মসজিদে সকাল পৌনে ৯টায় ঈদের প্রথম জামাত ও সাড়ে ৯টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। এ ছাড়া রংপুর পুলিশ লাইন মাঠে ৭টা ৪৫ মিনিটে, মুন্সিপাড়া ঈদগাহ ও মুলাটোল আলিয়া মাদ্রাসায় সকাল সাড়ে ৮টায়, কেরামতিয়া জামে মসজিদ মাঠ ও বুড়িরহাট ঈদগাহে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হ্বে। শালবন মিস্ত্রিপাড়া জামে মসজিদ মাঠ, রংপুর মেডিক্যাল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদ-সংলগ্ন ঈদগাহ মাঠ, সাতমাথা জামে মসজিদ, ধাপ স্টাফ কোয়ার্টার জামে মসজিদ, বাবুখাঁ ঈদগাহ মাঠ ও খটখটিয়া জামে মসজিদ, মাহিগঞ্জ শাহী মসজিদ ঈদগা মাঠে সকাল ৮টা থেকে ৯টার মধ্যে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

খুলনা : বিভাগীয় শহর খুলনায় ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে নগরীর সার্কিট হাউস ময়দানে। আবহাওয়া অনুকূলে থাকলে সকাল ৮টায় এ জামাত অনুষ্ঠিত হবে। এ ছাড়া খুলনা টাউন জামে মসজিদে সকাল ৯টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। আবহাওয়া প্রতিকূল হলে সকাল ৮টা, ৯টা এবং ১০টায় টাউন জামে মসজিদে পর পর তিনটি, খুলনা সিটি করপোরেশন পরিচালিত বায়তুন নূর জামে মসজিদ কমপ্লেক্সে সকাল সাড়ে ৮টায় প্রথম জামাত ও সকাল সাড়ে ৯টায় দ্বিতীয় জামাত, বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন নতুন কেন্দ্রীয় মসজিদে সাড়ে ৭টায় ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে সকাল ৮টায় ঈদ জামাতের আয়োজন করা হয়েছে।   

চট্টগ্রাম : চট্টগ্রাম সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় আগামীকাল মঙ্গলবার পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত সকাল পৌনে ৮টায় নগরের জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদ মাঠে অনুষ্ঠিত হবে। একই স্থানে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল পৌনে ৯টায়। বাকলিয়া চট্টগ্রাম সিটি করপোরেশন স্টেডিয়ামে সকাল ৮টা, লালদীঘি শাহী জামে মসজিদে সাড়ে ৭টা ও জালালাবাদ আরেফিননগর কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদের ঈদ জামাত হবে সকাল ৮টায়। সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, নগরের ৪১টি ওয়ার্ডের ১৬৬টি স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে প্রতি ওয়ার্ডে করপোরেশনের কাউন্সিলরদের তত্ত্বাবধানে একটি করে প্রধান ঈদ জামাত হবে।


মন্তব্য