kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


রাজধানীতে ঈদ জামাত কোথায় কখন

নিজস্ব প্রতিবেদক   

১২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



রাজধানীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় জাতীয় ঈদগাহ ময়দানে। এতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের জ্যেষ্ঠ পেশ ইমাম মাওলানা মিজানুর রহমান।

রাষ্ট্রপতি আবদুল হামিদসহ সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ ও সাধারণ মুসল্লিরা এ জামাতে অংশ নেবেন। আবহাওয়া খারাপ হলে এ জামাত সকাল সাড়ে ৮টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত হবে। ঢাকা মহানগর দক্ষিণ সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের জামাতের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

প্রধান এই ঈদ জামাত ঘিরে কঠোর নিরাপত্তাব্যবস্থা গড়ে তুলেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গতকাল রবিবার সকাল ১১টায় জাতীয় ঈদগাহ মাঠের প্রস্তুতি দেখতে যান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। র‍্যাব ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও ওই এলাকা পরিদর্শন করেন। পরিদর্শনকালে মেয়র সাঈদ খোকন বলেন, ঈদের নামাজ আদায়ে জাতীয় ঈদগাহ মাঠে ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আবহাওয়া প্রতিকূলে থাকলে সকাল সাড়ে ৮টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। জামাতে রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্য, বিচারপতি, বিভিন্ন দেশের কূটনীতিক, সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা, সামরিক-বেসামরিক কর্মকর্তাসহ সমাজের বিভিন্ন স্তরের মানুষ অংশ নেবেন।

ডিএসসিসির মেয়র বলেন, ঈদের প্রধান জামাতকে কেন্দ্র করে জাতীয় ঈদগাহ মাঠের চারপাশে পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। এই মাঠে একসঙ্গে ৮৯ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। নারীদের জন্যও পৃথক ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া মুসল্লিদের অজুর ব্যবস্থা রাখা হয়েছে। জানা গেছে, ঈদুল আজহার নামাজ আদায়ের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ৩২৫টি মাঠ প্রস্তুত করেছে। আর ঢাকা উত্তর সিটি করপোরেশন ১৪২টি মাঠ প্রস্তুত করেছে। এসব মাঠের জন্য ডিএসসিসি ও ডিএনসিসির পক্ষ থেকে পর্যাপ্ত অর্থও বরাদ্দ দেওয়া হয়।

গতকাল ইসলামিক ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টা, ৮টা, ৯টা, ১০টা ও পৌনে ১১টায় মোট পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাতে বায়তুল মোকাররমের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিব্বুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মাওলানা ওয়ালীয়ুর রহমান খান, তৃতীয় জামাতে মহাখালী হোসাইনিয়া কামিল মাদ্রাসার প্রিন্সিপাল ড. মাওলানা নজরুল ইসলাম আল মারূফ, চতুর্থ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ এবং পঞ্চম ও সর্বশেষ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক হাফেজ মাওলানা মো. মোস্তাফিজুর রহমান ইমামতি করবেন। সুষ্ঠু ও সুন্দরভাবে ঈদুল আজহার নামাজ আদায়ের জন্য মুসল্লিদের সুবিধার্থে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যাপ্ত পানি ও নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। জাতীয় ঈদগাহে পাঁচ হাজার নারী মুসল্লির ঈদ নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে। সব মুসল্লির নামাজ আদায়ের সুবিধার্থে বসার জায়গা, অজু ও মোবাইল টয়লেটের ব্যবস্থাও রাখা হয়েছে। বিদেশি মুসলিম রাষ্ট্রের কূটনীতিকদের জন্যও জাতীয় ঈদগাহে নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে।

জাতীয় সংসদ সচিবালয়ের উদ্যোগে সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে ৭টায় ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয়টি সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। প্রথম জামাতে ইমামতি করবেন কেন্দ্রীয় মসজিদের ইমাম খতিব হাফেজ নাজীর মাহমুদ এবং দ্বিতীয় জামাতে ইমামতি করবেন হাফেজ উসায়দ আহমাদ।

কেন্দ্রীয় মসজিদ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেটসংলগ্ন মাঠ ও শহীদুল্লাহ্ হল লনে সকাল ৮টায় ঈদুল আজহার পৃথক দুটি জামাত অনুষ্ঠিত হবে। ধানমণ্ডি সোবহানবাগ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে। আহলে হাদীসের নামাজের জামাত সকাল ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়া প্রতিকূল থাকলে বংশাল আহলে হাদীস বড় জামে মসজিদে সকাল ৮টায় এবং ৯টায় অনুষ্ঠিত হবে।


মন্তব্য