kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


৪৮ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণের ঘোষণা দুই মেয়রের

নিজস্ব প্রতিবেদক   

১১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



আসন্ন ঈদুল আজহার কোরবানির পশুর বর্জ্য ৪৮ ঘণ্টার মধ্যে পরিষ্কারের সব প্রস্তুতি সম্পন্ন বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। ডিএনসিসি মেয়র গতকাল একটি সংবাদ সম্মেলন করে এবং ডিএসসিসি মেয়র সম্প্রতি কয়েকটি সভায় কোরবানির বর্জ্য অপসারণ সংক্রান্ত পরিকল্পনার কথা বিস্তারিত তুলে ধরেন।

গুলশান-২ ডিএনসিসির নতুন অফিসে গতকাল সকালে কোরবানির পশুর বর্জ্য অপসারণ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে মেয়র আনিসুল হক বলেন, এবার বর্জ্য পরিষ্কারের জন্য নিজস্ব পরিচ্ছন্নতাকর্মী দুই হাজার ২২৫ জন ও আউটসোর্সিংয়ের মাধ্যমে আরো এক হাজার পাঁচজনকে কাজে লাগানো হচ্ছে। পশুর বর্জ্য পরিবহনের জন্য দুই লাখ পলিব্যাগ, জনসচেতনার জন্য পাঁচ লাখ ৫০ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে। ডিএনসিসি এলাকায় সুষ্ঠুভাবে কোরবানির কাজ শেষ করতে পশু জবাইয়ের জন্য নির্ধারিত ১৯৬টি স্থানে করপোরেশনের পক্ষ থেকে ইমাম ও কসাই দেওয়া হবে। বর্জ্য ব্যবস্থাপনায় গতি আনতে সংশ্লিষ্ট বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীর ঈদের ছুটি বাতিলসহ পাঁচটি অঞ্চলে কন্ট্রোল রুম খোলা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর আব্দুর রাজ্জাক, প্রধান স্বাস্থ্য কর্তকর্তা ব্রিগেডিয়ার জেনারেল সালেহ উদ্দিন আহমেদ প্রমুখ।

সংবাদ সম্মেলনে মেয়র বলেন, ডিএনসিসির মোট ৯টি হাটের বর্জ্য অপসারণ ও দুর্গন্ধমুক্ত করতে ব্লিচিং পাউডার, ফিনাইল ও স্যাভলন মিশ্রিত পানি ছিটানোর ব্যবস্থা রাখা হয়েছে। আনিসুল বলেন, ‘ডিএনসিসির বিশাল কর্মী বাহিনীর পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনায় যান্ত্রিক বহরে রয়েছে নিজস্ব ১০টি বর্জ্যবাহী ট্রাক, ১৬টি ডাম্পার, আটটি পেলোডার, তিনটি টায়ার ডোজার, একটি প্রাইম মুভার, দুটি ট্রেইলর, একটি এসকেভেটর ও তিনটি চেইন ডোজার। প্রতিদিন দুই হাজার পাঁচ টন বর্জ্যের পাশাপাশি ঈদ উপলক্ষে প্রায় ৯ হাজার টন অতিরিক্ত বর্জ্য অপসারণে আরো বেশ কিছু পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে। আশা করছি আমরা ৪৮ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করে মানুষকে পরিষ্কার নগরী উপহার দিতে পারব। ’

এদিকে কোরবানির পশুর বর্জ্য ৪৮ ঘণ্টার মধ্যে অপসারণে ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। সম্প্রতি কয়েকটি সভা-সেমিনারে মেয়র ডিএসসিসি এলাকার বর্জ্য অপসারণরে তার কর্মপরিকল্পনা তুলে ধরেন।


মন্তব্য