kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


জালিয়াতির অভিযোগ

তিন বিদেশিসহ আটজন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক   

১১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



লটারির নামে জালিয়াতির অভিযোগে শুক্রবার রাতে তিন বিদেশিসহ আটজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গ্রেপ্তারকৃতদের মধ্যে চুকোয়ে ইমানুল ওরফে উবিননা, মিকহেল বৌমনিমি ওরফে ইজিনি ও ডেভিড ওরফে উচিনিয়া নিচোলাস নাইজেরিয়ার নাগরিক বলে জানা গেছে।

অন্যরা হলো বিপ্লব লস্কর, হারুনর রশিদ ওরফে কামাল, রেজাউল ইসলাম, কাওসার ও শওকত আলী। তাদের কাছে ৬৭টি চেক বই, ১৬টি মোবাইল ফোনসেট, একটি ল্যাপটপ ও ১৫টি এটিএম কার্ড পাওয়া গেছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার আব্দুল বাতেন গতকাল শনিবার এক ব্রিফিংয়ে জানান, নাইজেরিয়ানরা দেশি প্রতারকদের সঙ্গে মিলে লটারি বিক্রির কথা বলে প্রতারণা করে আসছিল। চক্রটি লটারির কোনো গ্রাহকের মোবাইলে প্রথমে একটি মেসেজ পাঠিয়ে জানায়, আপনার নম্বরটি পাঁচ লাখ পাউন্ড লটারির জন্য কোকাকোলা বা অন্য কোনো কম্পানি কর্তৃক মনোনীত হয়েছে এবং তা নিশ্চিত করার জন্য নাম-ঠিকানা প্রদান করুন। নাম-ঠিকানা যারা দেয় তাদের ফিরতি মেসেজে জানায়, আপনার লটারির টাকা কনফার্ম হয়েছে। প্রমাণ হিসেবে বিদেশিদের নাম-ঠিকানা এবং ভুয়া কাগজপত্র দিয়ে থাকে। টাকা পেতে যোগাযোগ করা হলে প্রতারকরা পাঁচ লাখ পাউন্ড অথবা কাস্টমস ক্লিয়ারেন্সের জন্য ৩৮ হাজার টাকা অগ্রিম দিতে অনুরোধ করে। প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার পর তারা যোগাযোগ বন্ধ করে দেয়। নাইজেরিয়ান প্রতারকরা বাংলাদেশিদের নিয়োগ করে প্রতারণার ৫ থেকে ২৫ শতাংশ অর্থ ভাগের ভিত্তিতে।

 


মন্তব্য