kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


বঙ্গবন্ধু স্যাটেলাইট

এইচএসবিসির সঙ্গে প্রতীক্ষিত ঋণচুক্তি সই

বিশেষ প্রতিনিধি   

১০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মহাকাশে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উেক্ষপণ ব্যয় মেটাতে হংকং সাংহাই ব্যাংক করপোরেশনের (এইচএসবিসি) সঙ্গে ঋণচুক্তিতে সই করেছে সরকার। এই ঋণচুক্তি স্বাক্ষরে বিলম্বের কারণে বিটিআরসি ঋণ নিয়ে এই প্রকল্পের খরচ চালিয়ে আসছিল।

বিটিআরসি কার্যালয়ে গতকাল বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ ও বাংলাদেশে এইচএসবিসির ডেপুটি সিইও মাহবুর উর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম উপস্থিত ছিলেন। এ সময় প্রতিমন্ত্রী জানান, ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উেক্ষপণ করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

চুক্তি অনুযায়ী এইচএসবিসির কাছ থেকে ১৫৭ দশমিক ৫ মিলিয়ন বা ১৫ কোটি ৭৫ লাখ ইউরো ঋণ নিয়ে স্যাটেলাইট সিস্টেম ক্রয় এবং স্যাটেলাইট ও গ্রাউন্ড স্টেশন নির্মাণকাজে ব্যয় করা হবে।

প্রসঙ্গত, গত বছরের ১১ নভেম্বর ফ্রান্সের থ্যালেস এলেনিয়া স্পেসের সঙ্গে বিটিআরসির ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উেক্ষপণের মূল কাজ শুরুর চুক্তি সই হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিটিআরসির পক্ষ থেকে জানানো হয়, স্যাটেলাইটের কাঠামো, উেক্ষপণব্যবস্থা, ভূমি ও মহাকাশের নিয়ন্ত্রণব্যবস্থা, ভূস্তরে দুটি স্টেশন পরিচালনা ও ঋণের ব্যবস্থা করবে ফ্রান্সের ওই প্রতিষ্ঠান।

এদিকে এইচএসবিসির সঙ্গে ঋণচুক্তি সম্পন্ন হতে বিলম্ব হওয়ায় সম্প্রতি এলেনিয়া স্পেসের দ্বিতীয় ও তৃতীয় কিস্তির প্রায় ৪৩৭ কোটি ৫০ লাখ টাকা পরিশোধের জন্য সরকারের অনুমোদন সাপেক্ষে মোবাইল ফোন অপারেটরদের কাছ থেকে সংগ্রহ করা সামাজিক দায়বদ্ধতা তহবিলের (এসওএফ) সহায়তা নেওয়া হয়। জনতা ব্যাংকে রক্ষিত এই তহবিলের ৬০০ কোটি টাকার এফডিআরের বিপরীতে সোনালী ব্যাংক থেকে গত ৯ মে ৪৩৭ কোটি ৫০ লাখ টাকা ঋণ মঞ্জুর হয়। এই ঋণের মেয়াদ ছিল গত ২৮ জুন পর্যন্ত। তবে এসওএফের এফডিআরের মেয়াদ বাড়ানো হলে ওই ঋণের মেয়াদ এক বছর বাড়ানো হবে। প্রকল্প পরিচালকের ওই প্রস্তাবে বিটিআরসি এসওএফের এফডিআরের মেয়াদ আরো এক বছর বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

এ বিষয়ে গতকাল বিটিআরসির চেয়ারম্যান বলেন, “আমরা  এসওএফের টাকা ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উেক্ষপণের কাজে ব্যয় করছি না। এসওএফের এফডিআর বন্ধক রেখে ব্যাংক থেকে যে ঋণ নেওয়া হয়েছে তা দ্রুত পরিশোধ করা হবে। ”


মন্তব্য