kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


বোস্টনে শহীদ কাদরী স্মরণ

নিউ ইয়র্ক প্রতিনিধি   

১০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বোস্টনে শহীদ কাদরী স্মরণ

সদ্য প্রয়াত কবি শহীদ কাদরীকে নিয়ে স্মরণসভা হলো যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনে। বৃহস্পতিবার বোস্টনের ক্যামব্রিজের রিঞ্জ এভিনিউয়ের একটি মিলনায়তনে আয়োজিত এ সভায় কবির জীবন ও কর্ম নিয়ে আলোচনা ও স্মৃতিচারণা করে তাঁর প্রবাস জীবনের বন্ধু-বান্ধব ও ভক্ত-শুভানুধ্যায়ীরা।

সভায় বক্তারা বলেন, শহীদ কাদরী তাঁর লেখনীর মধ্য দিয়েই বেঁচে থাকবেন বাংলাদেশের মানুষের মধ্যে। তাঁর ধ্যান-জ্ঞান ও অস্তিত্বজুড়ে ছিল বাংলাদেশ। তাঁকে হারিয়ে বাংলা সাহিত্যের যে অপূরণীয় ক্ষতি হয়েছে তা কখনো পূরণ হওয়ার নয়।   

কবি সাজেদ কামালের সভাপতিত্বে এবং মিন্টু কামরুজ্জামানের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন রোজী কামাল, ড. আবু হাসনাত, কবি বদিউজ্জামান নাসিম, মাহবুবুল হক ডিউক, গোলাম মোর্তুজা মিলন, ড. কামরুল ইসলাম, উত্তম ও কামরুজ্জামান মিন্টু প্রমুখ। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের মধ্যে আখতার মাহমুদ, আব্দুর রাজ্জাক ও ইকবাল ইউসুফ এ সময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রয়াত কবির আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

গত ২৮ আগস্ট নিউ ইয়র্কের লং আইল্যান্ড এলাকার নর্থ শোর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান একুশে পদকপ্রাপ্ত কবি শহীদ কাদরী। পরে তাঁর মরদেহ প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ খরচে দেশে এনে বুদ্ধিজীবী কবরস্থানে দাফনের ব্যবস্থা করে দেন।


মন্তব্য