kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


নটর ডেম বার্ষিক বিজ্ঞান মেলা

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



নটর ডেম বার্ষিক বিজ্ঞান মেলা

নটর ডেম কলেজে বার্ষিক বিজ্ঞান মেলা— শুরু। ছবি : কালের কণ্ঠ

প্রতিবছরের মতো এবারও রাজধানী ও বাইরের ৬৯টি স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে শুরু হয়েছে নটর ডেম বার্ষিক বিজ্ঞান মেলা ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতা। আগামীকাল শনিবার এই প্রদর্শনী শেষ হবে।

এবারের আয়োজনে ষষ্ঠ থেকে দশম ও একাদশ থেকে দ্বাদশ ক্যাটাগরিতে ৪১৫টি প্রকল্প উপস্থাপিত হবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্বের শিক্ষার্থীরা বিজ্ঞানের সূত্র ব্যবহার করে দেশের নানা সমস্যা নিয়ে এসব প্রকল্প তৈরি করেছে। এ আয়োজনের অন্যতম মিডিয়া পার্টনার কালের কণ্ঠ।

গতকাল বৃহস্পতিবার বিকেলে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিয়াস রোজারিওর সভাপতিত্বে প্রকৃতিবিজ্ঞানী ও লেখক অধ্যাপক দ্বিজেন শর্মা, স্কয়ার ফার্মাসিউটিক্যালসের জিএম (মার্কেটিং) আহমেদ কামরুল আলম, নটর ডেম বিজ্ঞান ক্লাবের মডারেটর ভিনসেন্ট টিটাস রোজারিও, ক্লাবের সাধারণ সম্পাদক মইনুল ইসলাম খান সাজ্জাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, কম্পিউটার ও ইন্টারনেটের মাধ্যমে দেশের উন্নতি হয়েছে। ২০২১ সালের মধ্যে তথ্যপ্রযুক্তি খাতে রপ্তানির পরিমাণ দাঁড়াবে ৫০০ কোটি ডলার।


মন্তব্য