kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


তদন্ত প্রতিবেদন চূড়ান্ত নেত্রকোনার তিন রাজাকারের বিরুদ্ধে

নিজস্ব প্রতিবেদক   

৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



তদন্ত প্রতিবেদন চূড়ান্ত নেত্রকোনার তিন রাজাকারের বিরুদ্ধে

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে নেত্রকোনা জেলার আটপাড়া থানার দুই সহোদরসহ তিন রাজাকারের বিরুদ্ধে তদন্ত শেষে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছে তদন্ত সংস্থা। গতকাল বৃহস্পতিবার ধানমণ্ডিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার কার্যালয়ে অয়োজিত এক সংবাদ সম্মেলনে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

মো. হেদায়েতুল্লাহ আঞ্জু, এনায়েত উল্লাহ মঞ্জু ও সোহরাব ফকির ওরফে ছোরাপ আলী নামের এই তিন রাজাকারের বিরুদ্ধে একাত্তরে গণহত্যা, লুণ্ঠনসহ ছয়টি অভিযোগ উঠে এসেছে প্রতিবেদনে।

সংবাদ সম্মেলনে তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান, জ্যেষ্ঠ তদন্ত কর্মকর্তা সানাউল হক ও এই মামলার তদন্ত কর্মকর্তা মোহাম্মদ আবদুর রশিদ উপস্থিত ছিলেন। তদন্ত সংস্থা জানিয়েছে, গত বছরের ৫ মে অভিযুক্ত তিনজনের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। আসামিদের তিনজনই একাত্তরে জামায়াতের কর্মী ছিলেন। সে সূত্রেই তাঁরা শান্তি কমিটিতে যোগদান করেন এবং একাত্তরে মুক্তিকামী মানুষের ওপর নারকীয়তা চালায়। মুক্তিযুদ্ধ চলাকালে নেত্রকোনার আটপাড়া থানার মধুয়াখারী গ্রাম, মোবারকপুর গ্রাম, সুখারী গ্রাম এবং মদন থানার মদন গ্রামে এ তিনজন নানা অপরাধ সংঘটন করেন। হেদায়েত উল্লাহ আঞ্জু ও এনায়েত উল্লাহ মঞ্জু বর্তমানে পলাতক। রাজাকার সোহরাব ফকির ওরফে ছোরাপ আলীকে পুলিশ গ্রেপ্তার করেছে।

সংবাদ সম্মেলনে তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান জানান, মানবতাবিরোধী অপরাধের মামলায় রায় হওয়া ও চলমান মামলায় এ পর্যন্ত মোট ৮৭ জন আসামি পলাতক রয়েছে।


মন্তব্য