kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


মালয়েশিয়ায় পাচারের পর জিম্মি

শিকলে বাঁধা আট বাংলাদেশি উদ্ধার

কূটনৈতিক প্রতিবেদক   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মালয়েশিয়ার পুলিশ গতকাল বুধবার ভোরে শিকলে বাঁধা আটজন বাংলাদেশিকে উদ্ধার করেছে। একটি চক্র অপহরণের পর মুক্তিপণ হিসেবে তাদের পরিবারগুলোর কাছে প্রায় তিন লাখ টাকা (১৫ হাজার মালয়েশীয় রিংগিত) করে দাবি করে আসছিল এবং মুক্তিপণ না দিলে তাদের হত্যার হুমকিও দিচ্ছিল।

ওই আট বাংলাদেশির সঙ্গে মিয়ানমারের এক ব্যক্তিকেও পুলিশ উদ্ধার করেছে। দেশটির সংবাদমাধ্যম বারনামা গতকাল এ খবর জানায়।

বারনামার প্রতিবেদনে বলা হয়, গতকাল ভোরের দিকে কেদাহ জেলার পেনদাংয়ের কামপুং চারক কেলাদি এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে ওই ৯ জনকে উদ্ধার করে পুলিশ। সে সময় তাদের পা শিকল দিয়ে বাঁধা ছিল। উদ্ধার হওয়া ব্যক্তিরা ছিল ক্ষুধার্ত ও দুর্বল। তাদের বয়স ২২ থেকে ৪৫ বছরের মধ্যে।

কেদাহ জেলার পুলিশপ্রধান আসরি ইউসুফ বলেন, গত ২৯ জুলাই সুংগাই পেত্নাইয়ের একটি নির্মাণ এলাকা থেকে ছয় বাংলাদেশি অপহরণের শিকার হয়েছে—এমন তথ্যের ভিত্তিতে পুলিশ অভিযান পরিচালনা করে। তিনি বলেন, ‘ওই বাংলাদেশিদের প্রত্যেকের পরিবারই ১৫ হাজার মালয়েশিয়ান রিংগিত মুক্তিপণ না দিলে হত্যার হুমকি পেয়েছিল। ’ এরপর গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কামপুং চারক কেলাদি এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে ওই ছয় বাংলাদেশিসহ আরো তিনজনকে উদ্ধার করা হয়। ওই তিনজনও কুয়ালালামপুর ও পেরাক থেকে অপহৃত হয়েছিল।


মন্তব্য