kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


শেষ ফ্লাইটেও যেতে পারেননি প্রায় ১০০ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



শেষ ফ্লাইটেও যেতে পারেননি প্রায় ১০০ হজযাত্রী

পবিত্র হজ পালনে সৌদি আরবের মক্কা নগরীতে হাজির হয়েছেন প্রায় এক লাখ বাংলাদেশি। তবে ভিসা পেলেও শেষ পর্যন্ত বিমানের টিকিট না পেয়ে যেতে পারেননি প্রায় ১০০ জন হজযাত্রী।

গতকাল মঙ্গলবার বিকেলে ঢাকা ছেড়ে যাওয়া শেষ হজ ফ্লাইটেও ঠাঁই হয়নি তাঁদের।

হাবের (হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) সিনিয়র সহসভাপতি মোহাম্মদ হেলাল বলেন, ফারুক ট্রাভেলস, চট্টলা হজ গ্রুপ, ইমাম ট্রাভেলসসহ বিভিন্ন এজেন্সির এক শর মতো হজযাত্রী ভিসা পেয়েও গতকাল সৌদিয়া এয়ারলাইনসের ফ্লাইটে উঠতে পারেননি।

হজ অফিস সূত্র জানিয়েছে, গতকালের পর আর কোনো হজযাত্রী সৌদি আরব ঢুকতে পারবেন না। মন্ত্রণালয় সূত্র জানায়, চলতি বছর পবিত্র হজ পালনের জন্য সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ এক হাজার পাঁচজন বাংলাদেশিকে ভিসা দিয়েছে সৌদি সরকার।

মক্কা থেকে প্রকাশিত হজ বুলেটিন সূত্রে জানা গেছে, গত সোমবার পর্যন্ত ভিসাপ্রাপ্তদের মধ্যে ৯৯ হাজার ৭৩০ জন বাংলাদেশি সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন পাঁচ হাজার ২০০ জন। বেসরকারি ৪৮৩টি হজ এজেন্সির মাধ্যমে গেছেন বাকি ৯৪ হাজার ৫৪৮ জন।

হজ ব্যবস্থাপনা নজরদারি করার লক্ষ্যে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানসহ ১৪ সদস্যের একটি দল সোমবার জেদ্দা পৌঁছেছে। গতকাল শেষ হজ ফ্লাইটে ধর্মসচিব আবদুল জলিল ও পরিচালক (হজ) ড. আবু সালেহ মোস্তফা কামাল সৌদি আরব গেছেন।

গত ৪ আগস্ট হজ ফ্লাইট শুরু হয়। গত সোমবার বিমান বাংলাদেশ ও গতকাল ছিল সৌদিয়া এয়ারলাইনসের শেষ হজ ফ্লাইট। গতকাল পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালিত ১৪৬টি ও সৌদিয়া এয়ারলাইনস পরিচালিত ১৪৯টিসহ মোট ২৯৫টি ফ্লাইটে প্রায় এক লাখ হজযাত্রী পরিবহন করা হয়। হজের উদ্দেশ্যে যাওয়ার পর গত সোমবার পর্যন্ত ২৭ জন বাংলাদেশি ইন্তেকাল করেছেন।

আগামী ১১ সেপ্টেম্বর পবিত্র হজ পালিত হবে। বিমান হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শুরু করবে ১৭ সেপ্টেম্বর। শেষ ফিরতি ফ্লাইট ১৭ অক্টোবর।


মন্তব্য