kalerkantho


মার্কিন সংবাদপত্র সমিতির নাম থেকে ‘পেপার’ বাদ

বিডিনিউজ   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



যুগের সঙ্গে তাল মেলাতে নাম বদলাচ্ছে ‘দ্য নিউজপেপার অ্যাসোসিয়েশন অব আমেরিকা’। ‘পেপার’ শব্দটি বাদ দিয়ে নতুন নামকরণ করা হচ্ছে ‘নিউজ মিডিয়া অ্যালায়েন্স’।

আজ বুধবার আনুষ্ঠানিকভাবে নাম পরিবর্তন করা হবে।

বিশ্বজুড়ে ইন্টারনেটের ব্যাপক বিস্তারের ফলে সংবাদপত্রের অনলাইন সংস্করণের চাপে মুদ্রণ সংস্করণের ভবিষ্যৎ শঙ্কায় পড়েছে। ‘নিউজপেপার অ্যাসোসিয়েশন অব আমেরিকা’র নাম পরিবর্তনে এ শঙ্কাই আরো স্পষ্ট হয়ে উঠছে।

যদিও ই-মেইলে ‘পয়েন্টার মানডে’ তে পাঠানো বিবৃতিতে নিউজপেপার অ্যাসোসিয়েশন অব আমেরিকার প্রধান নির্বাহী ডেভিড চাভেন বলেন, ‘সংস্থার নতুন নামকরণের মাধ্যমে সংবাদমাধ্যম হিসেবে কোনোভাবেই মুদ্রণ সংবাদপত্রের গুরুত্ব হ্রাস পাওয়া বোঝানো হয়নি। নতুন নাম, ব্র্যান্ড ও প্রকল্প নিয়ে আমরা খুবই উদ্দীপ্ত। আসলে আমরা সংবাদ বাণিজ্যের ভবিষ্যৎ নিয়ে খুবই উত্তেজিত। ’

আমেরিকাজুড়ে মুদ্রণ সংবাদপত্রগুলোকে নিজেদের অস্তিত্ব রক্ষায় রীতিমতো লড়াই করতে হচ্ছে। মুদ্রণ সংস্করণ থেকে আয় কমে যাওয়ার পাশাপাশি তাদের অনলাইন সংস্করণ নিয়ে পরীক্ষা-নিরীক্ষার চাপেও থাকতে হচ্ছে।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ২০০৮ সালে ‘দ্য নিউজপেপার অ্যাসোসিয়েশন অব আমেরিকা’র সদস্যসংখ্যা ছিল দুই হাজার ৭০০। বর্তমানে তা কমে দুই হাজার হয়েছে।

প্রকাশক এবং নিউজ মিডিয়া অ্যালায়েন্সের ভাইস চেয়ারম্যান মাইকেল জে ক্লিনজেনস্মিথ নিউ ইয়র্ক টাইমসকে বলেন, ‘আমার হিসাব অনুযায়ী, সানডে সংবাদপত্রগুলো আরো অন্তত ২০ বছর টিকে থাকবে। তবে দৈনিক সংবাদপত্রগুলোর ভবিষ্যৎ একই রকম হবে কি না তা আমি বলতে পারছি না। ’


মন্তব্য