kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


এমপিএল

ক্রিকেটের ছাঁচে গানের প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



আধুনিক ক্রিকেটের সঙ্গে সংগীতের নিবিড় সম্পর্ক রয়েছে। বিশ্বকাপ ক্রিকেট এলে থিম সংয়ে মোহিত হয় সব ক্রিকেট অনুরাগী।

টি-টোয়েন্টি ক্রিকেটে সংগীতের তালে মেতে ওঠে চিয়ারলিডাররা। গীতবাদ্য উৎসবের আবহ তৈরি করে।

গতকাল এক উৎসবে দেখা গেল ক্রিকেট ও সংগীতের মেলবন্ধন। ক্রিকেটের প্রিমিয়ার লিগের আদলে অনুষ্ঠিত হলো মিউজিক্যাল প্রিমিয়ার লিগ। প্রতিভাবান শিল্পীদের তুলে আনতে প্রথমবারের মতো আয়োজিত হলো সেভেন আপ মিউজিক্যাল প্রিমিয়ার লিগ (এমপিএল)।

রাতে রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটির নবরাত্রি হলে জমকালো আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। বিজয়ী হয়েছে খুলনা খঞ্জনিস। রানার-আপ হয়েছে ঢাকা ঢোলকস। খঞ্জনিসের হয়ে অংশগ্রহণ করেন রাখি, বনি, বিপুল ও সুজন। এ দলের অধিনায়ক ছিলেন সাব্বির। ঢোলকসের হয়ে অংশগ্রহণ করেন নাফিস, মাটি, শাহানজি ও আল সাবা। এ দলের অধিনায়ক ছিলেন নিশিতা। বিজয়ী দল জিতে নিয়েছে দশ লাখ টাকা এবং রানার-আপ দল জিতে নিয়েছে পাঁচ লাখ টাকার পুরস্কার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্রিকেটাররাও। জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল ও সৌম্য সরকার এতে যোগ দেন। তাঁদের উপস্থিতিতে টস অনুষ্ঠিত হয়। চূড়ান্ত পর্বের প্রতিযোগী ছিল দুই দল—ঢাকা ঢোলকস ও খুলনা খঞ্জনিস।

আয়োজনটি ভিন্নধর্মী। তাতে কোনো একজন বিজয়ী না হয়ে দলগতভাবে একটি বিভাগ বিজয়ী হয়েছে। ১২ হাজারের বেশি প্রতিযোগীর মধ্য থেকে বাছাই করা শিল্পীদের গ্রুমিং শেষে আটটি দলে ভাগ করে শুরু করা হয় প্রিমিয়ার লিগ।

এ প্রতিযোগিতার কমিউনিকেশন অ্যান্ড অ্যাক্টিভেশন পার্টনার এশিয়াটিক থ্রি সিক্সটি এবং ব্রডকাস্ট পার্টনার চ্যানেল আই। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই।

এশিয়াটিক থ্রি সিক্সটির এক্সিকিউটিভ ডিরেক্টর ইরেশ যাকের বলেন, ‘গান তো আমরা অনেকভাবে পরিবেশন করি। সেই গান আর কিভাবে পরিবেশন করা যায়—সেই চিন্তা থেকেই আমাদের এ আয়োজন। ’

চূড়ান্ত পর্বের শুরুতেই ছিল প্রতিভাবান শিল্পীদের পরিবেশনা। তাতে অংশ নেন উদীয়মান ছয় শিল্পী সালমা, পারভেজ, পুতুল, মাহাদী, তিথি ও সন্দীপন। তাঁরা প্রথম পর্বে গান গেয়ে মাতিয়ে তোলেন অনুষ্ঠান।

ছিল নৃত্য পরিবেশনাও। অংশ নেন সেরা নাচিয়েরা। এ ছাড়া ‘বাবা বলেছে ছেলে নাম করবে’—এ গানের সঙ্গে অভিনয় করেন ফেরদৌস ও তানজীন তিশা।

মিউজিক্যাল প্রিমিয়ার লিগের রেজিস্ট্রেশন শুরু হয়েছিল ৯ মে। আটটি বিভাগীয় অডিশনের মধ্য দিয়ে বাছাই করা হয় ১২ হাজারের বেশি তরুণ শিল্পীকে।


মন্তব্য