kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


হাসপাতালে বায়োমেট্রিক মেশিন ব্যবহার বাধ্যতামূলক

নিজস্ব প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



সরকারি হাসপাতালে চিকিৎসক, সেবিকা, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি নিশ্চিত করার জন্য বায়োমেট্রিক মেশিন ব্যবহার বাধ্যতামূলক করতে নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। হাসপাতালে অনুপস্থিতির কোনো অভিযোগ পেলে সংশ্লিষ্ট কর্মকর্তাসহ হাসপাতাল পরিচালক, সিভিল সার্জন এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকেও দায়ী করা হবে বলে তিনি জানিয়েছেন।

সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত সরকারি জেলা ও উপজেলা হাসপাতালের সার্বিক ব্যবস্থাপনার মান উন্নয়ন-সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে মন্ত্রী এ নির্দেশ দেন।

এ ছাড়া হাসপাতালের ইউজার ফি বণ্টন ও ব্যবহার সম্পর্কে আগামী এক মাসের মধ্যে একটি নীতিমালার খসড়া প্রণয়ন করতে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হারুন-উর-রশীদ খানের নেতৃত্বে একটি কমিটি গঠনের নির্দশ দিয়েছেন মন্ত্রী। সভায় আউটসোর্সিংয়ের মাধ্যমে হাসপাতালের বর্জ্য নিষ্কাশন ব্যবস্থাপনার আধুনিকায়ন এবং নিরাপত্তা ও পরিচ্ছন্নকর্মী নিয়োগ প্রসঙ্গেও আলোচনা হয়।

সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, জনগণের জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারের কর্মসূচির সাফল্য নির্ভর করে চিকিৎসক ও সেবিকাদের শতভাগ সেবার ওপর। এ ক্ষেত্রে কোনো ধরনের অবহেলা মেনে নেওয়া যায় না।


মন্তব্য