kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


দুই মন্ত্রীর পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ

রিটের শুনানি আগামীকাল

নিজস্ব প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



আদালত অবমাননার দায়ে সাজাপ্রাপ্ত খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের পদে বহাল থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে করা রিট আবেদনের শুনানি হবে আগামীকাল বৃহস্পতিবার।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার এ দিন ধার্য করেন।

ওই বেঞ্চে আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করেন রিট আবেদনকারী ড. ইউনুছ আলী আকন্দ। এ সময় আদালত বলেন, শপথ ভঙ্গ করলে এর পরিণতি সম্পর্কে সংবিধানে সুনির্দিষ্ট কিছু উল্লেখ নেই। তাই এ বিষয়ে উপমহাদেশে বা অন্য কোথাও কোনো নজির আছে কি না? পরবর্তী শুনানির তারিখে এ-সংক্রান্ত নজির উপস্থাপন করবেন।

ইউনুছ আলী আকন্দ বলেন, ‘আগে রুল জারি করুন। এরপর আমি নজিরগুলো খুঁজে দেখব। ’ এ সময় আদালত বলেন, ‘রিট আবেদনে প্রাথমিক উপাদান আছে কি না এবং আপিল বিভাগের রায়টাও আমাদের দেখতে হবে। ’

তখন ইউনুছ আলী বলেন, পাবলিক সার্ভেন্ট হিসেবে তাঁরা পদে থাকতে পারেন না। এ সময় আদালত বলেন, তাঁরা পাবলিক সার্ভেন্ট নন। তাঁরা সংবিধান অনুসারে কাজ করেন। আপনি ভালো করে পড়াশোনা করে আসেন।

আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

গত ৫ সেপ্টেম্বর সরকারের দুই মন্ত্রীর পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। আবেদনে কোন কর্তৃত্ববলে দুই মন্ত্রী তাঁদের মন্ত্রী ও সংসদ সদস্য পদে রয়েছেন, তা জানাতে রুল জারির নির্দেশনা চাওয়া হয়েছে।


মন্তব্য